লেবাননে চলছে ভোটগ্রহণ

0

আন্তর্জাতিক ডেস্ক:: প্রায় এক দশক পর মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দেশটির প্রায় ৩৬ লাখ ভোটার তাদের ভবিষ্যৎ প্রধানমন্ত্রীকে নির্বাচিত উৎসাহ নিয়ে ভোট প্রদান করছেন।

রবিবার সকাল থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে স্থানীয় সময় সন্ধ্যা সাতটা পর্যন্ত। আর ফল প্রকাশ হবে সোমবার বা মঙ্গলবার।

এ নির্বাচনের মধ্যদিয়ে দেশটিতে চলমান অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের সমাধান হবে বলে আশা করা হচ্ছে। খবর বিবিসির।

লেবাননের এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক নারী প্রার্থী অংশগ্রহণ করছেন। ১২৮ আসনের আইনসভায় বর্তমানে ৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব রয়েছে। অথচ এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন ৮৬ জন নারী। লেবাননের পার্লামেন্টের অর্ধেক আসন মুসলিম ও অর্ধেক আসন খ্রিষ্টানদের জন্য নির্ধারিত।

নতুন আইনে বিদেশে অবস্থানরত লেবাননের নাগরিকদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দেওয়া হয়েছে। ১৯৪৩ সালে দেশটি স্বাধীন হওয়ার পর এই প্রথমবারের মতো বিদেশে অবস্থান করা লেবানিজ নাগরিকরা ভোট দিতে পারছেন। এরই মধ্যে গত ২৯ এপ্রিল অস্ট্রেলিয়ার সিডনিতে বসে লেবানেনের সাধারণ নির্বাচনে ভোট দিয়েছেন প্রবাসী লেবানিজরা।

লেবানন ধর্ম ও গোষ্ঠীগতভাবে বিভক্ত একটি রাষ্ট্র। এখানে খ্রিস্টান, সুন্নী মুসলমান ও শিয়া মুসলমানেরা একত্রে বাস করেন। গোষ্ঠীগুলি লেবাননের ইতিহাসের বিভিন্ন সময়ে নিজেদের মধ্যে রাজনৈতিক ক্ষমতার ব্যাপারে চুক্তি করেছেন। চুক্তি অনুযায়ী লেবাননের রাষ্ট্রপতি হবেন একজন ম্যারোনীয় খ্রিস্টান, প্রধানমন্ত্রী হবেন সুন্নী মুসলমান এবং স্পিকার হবেন শিয়া মুসলমান। সংসদের আসনসমূহের অর্ধেক খ্রিস্টান ও অর্ধেক মুসলমানদের জন্য সংরক্ষিত। লেবাননের বেশির ভাগ রাজনৈতিক দল গোষ্ঠী বা গোত্রভিত্তিক।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.