দখিনা আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেটে সাদার্ন ইউনিভার্সিটির শিরোপা

0

নিজস্ব প্রতিবেদক:: চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা আয়োজিত দখিনা আন্তঃবিশ্ববিদ্যালয় টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের চতুর্থ আসরে টানা তৃতীয়বার চ্যাম্পিয়ন হয়ে হ্যাটট্রিক শিরোপার গৌরব অর্জন করেছে সাদার্ন ইউনিভার্সিটি। গতকাল রোববার এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে ৭ উইকেটে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে শিরোপা অক্ষুন্ন রাখে সাদার্ন ইউনিভার্সিটি।

টুর্নামেন্টের গত আসরেও ফাইনালে খেলেছিল এই দুটি দল। সেবারও জিতেছিল সাদার্ন ইউনিভার্সিটি। ফাইনালে সেরা খেলোয়াড় নির্বাচিত হন সাদার্ন ইউনিভার্সিটির সাজ্জাদুল হক রিপন। এছাড়া টুর্নামেন্টে ৯টি উইকেট নিয়ে সেরা বোলার প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের রানা দাস। ২০৮ রান করে টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যান সাদার্ন ইউনিভার্সিটির সাজ্জাদুল হক রিপন। সর্বমোট ৮২২ রেটিং পয়েন্ট পেয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন সাদার্ন ইউনিভার্সিটির অধিনায়ক সাজ্জাদুল হক রিপন।

গতকাল টসে হেরে ব্যাট করতে নেমে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শুরুটা তেমন ভালো হয়নি। ৮ রানে প্রথম উইকেট হারানো প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ৩০ রানে হারায় ৪ উইকেট। পঞ্চম উইকেটে মিরাজ এবং তানভীল মিলে যোগ করেন ৩৭ রান। এরপর আর কোন ব্যাটসম্যান বলার মত কোন অবদান রাখতে পারেনি। ফলে ১১৪ রানে গুটিয়ে যায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়। দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন মিরাজ। এছাড়া দুই অংকের ঘরে যেতে পারা দুই ব্যাটসম্যান হলেন তানভীর ১৯ এবং ফাহাদ ১২। সাদার্ন ইউনিভার্সিটির পক্ষে ২১ রানে ৩টি উইকেট নেন কামরুল। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন তারেক, মুজিবুর এবং ফারুখ।

১১৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৫ রানে প্রথম এবং ১৩ রানে দ্বিতীয় উইকেট হারায় সাদার্ন ইউনিভার্সিটি। এরপর ৫১ রানে হারায় তৃতীয় উইকেট। সেখান থেকে দলকে টেনে নিয়ে যান সুদিপ্ত কুমার এবং সাজ্জাদুল হক রিপন। এ দুজন অবিচ্ছিন্ন ৬৬ রান যোগ করে দলের জয় এবং শিরোপা দুটিই নিশ্চিত করে তবেই ফিরেন। রিপন ৪২ বলে ৪টি চার এবং ৪টি ছক্কার সাহায্যে ৫৯ রান এবং সুদিপ্ত কুমার ২৩ বলে ২৫ রান করে অপরাজিত থাকেন। ৩.১ ওভার হাতে রেখে জয় নিশ্চিত করে সাদার্ন ইউনিভার্সিটি। এছাড়া দলের পক্ষে মামুন করেন ১৫ রান। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের পক্ষে সানিফ, নাইম এবং মেহেদী প্রত্যেকে নেন একটি করে উইকেট।

খেলা শেষে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের(চসিক) মেয়র ও সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। আরও উপস্থিত ছিলেন সৃজনশীল মাসিক পত্রিকা দখিনা’র সম্পাদক প্রফেসর সরওয়ার জাহান, চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন মো. আলমগীর, মুফতি রয়্যাল ক্লথিং এর সিইও মো. শওকত উদ্দিন চৌধুরী, ভোগ ইন্সটিটিউট অব ফ্যাশন টেকনোলজি’র প্রিন্সিপাল ও সিইও মো. মুনসুর আলম, সিজেকে এস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, শাহাজাদা আলম, সদস্য আ ন ম ওয়াহিদ দুলাল, টুর্নামেন্ট কমিটির যুগ্ম আহ্বায়ক আলী ইকরামুল হক রমি, এলিট পেইন্ট এর প্রতিনিধি আরিফুর রহমান সুজন প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ–সভাপতি আলহাজ্জ্ব আলী আব্বাস। অনুষ্ঠান সঞ্চালনা করেন টুর্নামেন্ট কমিটির যুগ্ম আহ্বায়ক সাইফুল্লাহ চৌধুরী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.