সিভাসুতে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু

0

নিজস্ব প্রতিবেদক:: চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) দুই দিনব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হয়েছে।

শনিবার (১২ মে) সকাল ১১টায় সিভাসু অডিটোরিয়ামে সম্মেলনের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নুরুল ইসলাম নাহিদ বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। কৃষিক্ষেত্রে বৈজ্ঞানিক জ্ঞানের সঠিক প্রয়োগের ফলে এটি সম্ভব হয়েছে। ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়ার যে অঙ্গীকার নিয়ে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে, ২০২১ সালের মধ্যে তা বাস্তবায়নে টেকসই খাদ্য ব্যবস্থার বিকল্প নেই। এজন্য মৎস ও প্রাণি সম্পদের দিকে আমরা নজর দিয়েছি।

তিনি বলেন, মৎস ও প্রাণি সম্পদ বিকাশে দক্ষ জনশক্তি তৈরি এবং নতুন নতুন গবেষণায় সিভাসুর ঈর্ষনীয় সাফল্য রয়েছে। এ সাফল্য ধরে রাখতে হবে। দ্রুত নগরায়নের কারণে খাদ্য উৎপাদন যাতে ব্যহত না হয়, সঠিক পুষ্টিগুণ সম্মৃদ্ধ খাদ্য যাতে আমাদের নতুন প্রজন্ম পায়, সেদিকে নজর দিতে হবে।

সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ভারতের ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ অ্যানিমেল অ্যান্ড ফিশারি সাইন্সেস এর উপাচার্য প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস, ওয়ান হেলথ বাংলাদেশের কো-অর্ডিনেটর ও সিভাসুর সাবেক উপাচার্য প্রফেসর ড. নিতীশ চন্দ্র দেবনাথ, দক্ষিণ কোরিয়ার পোকইয়ং ন্যাশনাল ইউনিভার্সিটির বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. ইয়ং কি হং, সিভাসুর ওয়ান হেলথ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শারমিন চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, সিভাসু রেজিস্ট্রার মির্জা ফারুক ইমাম, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. নুরুল আবছার খান, ফুড সাইন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. রায়হান ফারুক, সম্মেলন মিডিয়া উপ-কমিটির আহবায়ক প্রফেসর ড. আশরাফ আলী বিশ্বাস প্রমুখ।

‘বাংলাদেশের মতো মধ্যম আয়ের দেশে টেকসই খাদ্য ব্যবস্থায় মৎস ও প্রাণি সম্পদের ভূমিকা’ শীর্ষক এ আন্তর্জাতিক সম্মেলনে দেশ বিদেশের ২৫০ বিজ্ঞানী, গবেষক, শিক্ষাবিদ, পরিবেশবিদ, পেশাজীবী, উন্নয়ন সহযোগি ও দাতা সংস্থার প্রতিনিধি উপস্থিত রয়েছেন। নুষ্ঠানে উপস্থিত অতিথিরা।
হতে যাওয়া সম্মেলনের ৭টি টেকনিক্যাল সেশনে ৪৯টি গবেষণা প্রবন্ধ এবং ২৫টি পোস্টার প্রেজেন্টেশন উপস্থাপিত হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.