ফের ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো

0

আন্তর্জাতিক ডেস্ক:: ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো আরো ছয় বছরের জন্য নির্বাচিত হয়েছেন। বিরোধীরা এ নির্বাচন বর্জন করেছে এবং ভোটে কারচুপিরও অভিযোগ এনেছে।

আজ সোমবার বিবিসি জানায়, অর্থনৈতিক সংকট থেকে উদ্ভূত খাদ্য সংকটের মধ্যে নির্বাচনে ৪৬ শতাংশ মানুষ ভোট দিয়েছে।

ভোট গ্রহণ শেষ হওয়ার পর প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী হেনরি ফ্যালকন ফল প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, ‘আমরা এই নির্বাচনী প্রক্রিয়াকে বৈধ মনে করছি না। ভেনেজুয়েলায় আমাদের নতুন নির্বাচন করতে হবে।’

ন্যাশনাল ইলেকটোরাল কাউন্সিলের প্রধান তিবিসে লুচেনা ঘোষণা দেন, ৯০ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। মাদুরো পেয়েছেন ৬৭ দশমিক ৭ শতাংশ (প্রায় ৫৮ লাখ) ভোট। ফ্যালকন পেয়েছেন ২১ দশমিক ২ শতাংশ (১৮ লাখ) ভোট।

জয়ের পর রাজধানী কারাকাসে উল্লসিত জনতার সামনে মাদুরো বলেন, ‘তারা আমাকে গুরুত্ব দেয়নি।’

পরাজিত ফ্যালকন বলেন, মাদুরোর পক্ষে ভোট কারচুপি হয়েছে।

সরকারি কর্মকর্তারা বলছেন, ভোট অবাধ ও স্বচ্ছ হলেও বিরোধীরা তা বর্জন করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বলছে, তারা এই ফলাফলকে স্বীকৃতি দেবে না। জাতিসংঘে নিযুক্ত মার্কিন মিশন কর্তৃপক্ষ টুইটারে বলে, ‘এটা গণতন্ত্রের প্রতি অপমান।’

চলতি বছর ডিসেম্বরে নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু ন্যাশনাল কনস্টিটিউয়েন্ট অ্যাসেম্বলি এটা এগিয়ে নিয়ে আসে।

বিরোধী ডেমোক্রেটিক ইউনিটি জোট বলছে, জোটের মধ্যে যে বিভাজন রয়েছে, তার সুবিধা নিতেই নির্বাচন এগিয়ে নিয়ে আসা হয়। জোটের দুই প্রার্থীকে নির্বাচনে অংশ নিতে দেওয়া হয়নি। অন্যরা দেশ ছেড়ে পালিয়েছে।

হেনরি ফ্যালকন প্রয়াত হুগো চ্যাভেজের সময় গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। মাদুরোর সোশ্যালিস্ট পার্টি থেকে বেরিয়ে তিনি ২০১০ সালে বিরোধীদের সঙ্গে যোগ দেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.