রোহিঙ্গা শিশুদের পাশে দাঁড়াতে বিশ্ববাসীর কাছে আহ্বান প্রিয়াঙ্কার

0

সিটিনিউজ ডেস্ক:: রোহিঙ্গাদের সমস্যা, শিশুদের স্বপ্ন নিয়ে ফেসবুক লাইভে কথা বলার সময় ভক্তদের প্রশ্ন ও নিজের উত্তরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা শেয়ার করেছেন হলিউড ও বলিউড অভিনেত্রী এবং ইউনিসেফের শুভেচ্ছাদূত প্রিয়াঙ্কা চোপড়া।

এসময় রোহিঙ্গা শিশু ও নারীদের চলমান জীবনের নানা সমস্যার কথা তুলে ধরে প্রিয়াঙ্কা বলেন, রোহিঙ্গা শিশুরা তাদের ভবিষ্যৎ সম্পর্কে কিছুই জানে না। কিন্তু বাংলাদেশে আশ্রিত জীবনে এখন তারা মৌলিক শিক্ষা পাচ্ছে। তাদের স্বাভাবিক জীবন ফিরিয়ে দিতে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে এগিয়ে আসার আহবান করেন প্রিয়াঙ্কা।

প্রায় ১৫ মিনিট লাইভ ভিডিওতে কক্সবাজারকে বিদায় জানিয়ে ঢাকার পথে বিমানে উড়াল দেন তিনি। মিয়ানারের বাস্ত্যুচুত রোহিঙ্গাদের দেখতে গত ২১ মে বাংলাদেশে এসে বৃহস্পতিবার সকাল পর্যন্ত কক্সবাজারে অবস্থান করছিলেন প্রিয়াঙ্কা চোপড়া।

বৃহস্পতিবার সকাল ৯টায় উখিয়ার কুতুপালং থেকে নিজের ভেরিফাইড ফেসবুক পেইজ থেকে বিশ্ববাসীর উদ্দেশ্যে কথা বলেন তিনি। এসময় তিনি ভক্তকুলের নানা প্রশ্নের জবাবও দেন।

ইউনিসেফের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা ফেসবুক লাইভে, রোহিঙ্গা শিশুদের করুণ অবস্থার বিবরণ দিয়েছেন। বর্ষা মৌসুমে রোহিঙ্গাদের পরিণতি ভয়াবহ হতে পারে বলেও লাইভে উল্লেখ করেছেন তিনি। পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে রোহিঙ্গাদের নিয়ে করা ভক্তদের প্রশ্নের জবাব দেন বলিউড অভিনেত্রী। ১৪ মিনিটের সেই বক্তব্যে প্রথমেই বিশুদ্ধ পানির সংকটের কথা তুলে ধরেন। শৌচাগার ও টিউবওয়েল পাশাপাশি হওয়ায় বৃষ্টিতে পানি দূষিত হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, এতে নানা রোগ জীবানু ছড়িয়ে পড়ছে।

শিশুদের জন্য নির্ধারিত ক্যাম্প থেকে প্রিয়াঙ্কা বলেন, নড়বড়ে ছোট ছোট ছাউনিতে রয়েছেন রোহিঙ্গারা। বর্ষা মৌসুমে এদের জীবন শংকায় রয়েছে। এদেরকে বাঁচাতে বিশ্ববাসীকে আরো বেশি ত্রাণ নিয়ে সহযোগিতা করার আহবান জানান তিনি।

ভক্তদের উদ্দেশে প্রিয়াঙ্কা বলেন, ‘শিশুদের ধর্ম কী, বাবা-মা কে, এদের পরিচয় কী- এগুলো বড় বিষয় না। এখন এদের দরকার আপনার আমার সহানুভূতি।’

এক ভক্তের প্রশ্নের জবাবে বলিউড অভিনেত্রী বলেন, ‘শিশুদের আমি জিজ্ঞাসা করেছিলাম তোমাদের স্বপ্ন কি? তাদের সবাই বলে ওঠে, আমি স্কুলে যেতে চাই। এই শিশুরা তাদের ভবিষ্যৎ সম্পর্কে কিছুই জানে না। কিন্তু বাংলাদেশে আশ্রিত জীবনে এখন তারা মৌলিক শিক্ষা পাচ্ছে।’

লাইভে প্রিয়াঙ্কা আরো বলেন, রোহিঙ্গা শিশুদের বার্মিজ, ইংলিশ ও গণিত শেখানো হচ্ছে। তাদের সহায়তায় সবাইকে এগিয়ে আসার জন্য বারবার আহবান জানান তিনি।

কক্সবাজারের পুলিশ সুপার আফরাজুল হক টুটুল জানান, ‘প্রায় ১৫ মিনিট ফেসবুক লাইভে আসার পর ৪ দিনের সফরের শেষে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় সাবেক বিশ্বসুন্দরী ঢাকার উদ্দ্যেশে কক্সবাজার ছেড়ে যান। সেখান তার একটি সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।’

প্রসঙ্গত, সোমবার বেলা সাড়ে ১১টার দিকে প্রিয়াঙ্কা চোপড়া বেসরকারি একটি ফ্লাইটে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। এরপর সড়কপথে তিনি ইনানীর একটি পাঁচ তারকা হোটেলে ওঠেন। সেখান বিকাল ৪টার দিকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি দেখতে এবং খোঁজখবর নিতে টেকনাফের শামলাপুর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

উল্লেখ্য, প্রিয়াঙ্কা চোপড়া ইউনিসেফের পক্ষ হয়ে এ সফরে এসেছেন। প্রকৃতি, স্বাস্থ্য, শিক্ষা, নারী অধিকার ইত্যাদি বিষয়ে কাজ করে চলেছেন এ বলিউড অভিনেত্রী। এর আগে গত বছর প্রিয়াঙ্কা জর্ডানে, সিরিয়ান শরণার্থী শিশুদের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.