বাড়িতেই পছন্দের বিস্কুট

0

সিটিনিউজবিডি :   চায়ের সঙ্গে বিস্কুট না থাকলে কেমন যেন লাগে। অতিথি আপ্যায়নে বিস্কুটের প্রচলন আছে প্রতি ঘরে। বিশেষ করে যারা মিষ্টি বিস্কুট এড়াতে চান তাদের জন্য উপযোগী একমাত্র নোনতা বিস্কুট। সেই বিস্কুট যদি স্বাস্থ্যসম্মত উপায়ে আপনার হাতেই তৈরি হয় তবে মন্দ কি? তাই পছন্দ অনুযায়ী বিস্কুট তৈরি করে নিন সহজ উপায়ে।

যা প্রয়োজন হবে

চিনি আধা কাপ, ময়দা ৬ কাপ, এলাচ ভাজা গুঁড়া ৭ টি, ঘি দেড় কাপ, পানি ১ কাপ, কালজিরা আধা চা চামচ, বেকিং পাউডার দেড় চা চামচ,  লবণ ৫ চা চামচ।

যেভাবে করতে হবে

প্রথমে ঘি ও চিনি একসঙ্গে ব্লেন্ড করে নিন। মিশ্রণটির সঙ্গে একে একে এলাচ গুঁড়া, কালোজিরা, বেকিং পাউডার দিয়ে মিশিয়ে নিতে হবে। তারপর ময়দা দিয়ে ভালো করে মেখে তাল শক্ত খামি তৈরি করে নিন। এখন পরিমান মতো ময়দার খামি দিয়ে পুরু করে বেলে রুটির আকার দিতে হবে। তারপর পছন্দমতো আকারে বিস্কুট কাটুন। বিস্কুটের ওপর নকশাও করতে পারেন। ইচ্ছে হলে বিস্কুট বানাতে বাজারের কেনা ফরমাও ব্যবহার করতে পারেন। এখন বেকিং ট্রেতে বিস্কুট সামান্য দূরে দূরে সাজিয়ে ওভেনে ২০০ ডিগ্রী সেলসিয়াস তাপে বসিয়ে দিন। ওভেনে ২০ থেকে ২৫ মিনিট বেক করলেই প্রস্তুত নোনতা বিস্কুট। বাসায় ওভেন না থাকলে চুলায়ও বিস্কুট বানাতে পারেন। সেক্ষেত্রে বড় তাওয়ার ওপর দেড় ইঞ্চি পুরু করে বালি গরম করুন। এবার গরম বালির ওপর বিস্কুটের মুখবন্ধ বাটি বসিয়ে দিতে হবে। চারপাশ থেকে বালি উঠিয়ে বাটির চারপাশ ঢেকে দিন। এভাবে মাঝারি আঁচে ২০ মিনিট অপেক্ষা করলেই পেয়ে যাবেন পছন্দের নোনতা বিস্কুট।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.