চট্টগ্রাম বন্দরে দুর্নীতি ও ঘুষ

0

চট্টগ্রাম অফিসঃ চট্টগ্রাম বন্দরে প্রতিটি স্তরে ঘুষ দিতে হচ্ছে অস্বাভাবিকভাবে। ১০ হাজার থেকে ৫/১০লাখ টাকা পর্যন্ত ঘুষ দিতে হয়। ঘুষ ছাড়া কোন কাজ হয়না। আবার ঘুষ দিয়েও মুক্তি মিলে না। সেবা গ্রহীতারা ঘাটে ঘাটে হয়রানির শিকার হচ্ছেন।

দুদকের এক জরিপে ঘুষ দুর্নীতি ও অব্যবস্থাপনার এ চিত্র উঠে এসেছে।বন্দর কর্তৃপক্ষ ও কাষ্টমস হাউস এ বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন। দুটি প্রতিষ্ঠানই হয়রানিমুক্ত ও মানসম্মত সেবা দেওয়ার পরামর্শ দিয়েছেন।

দুর্নীতি দমন কমিশন বলছে চট্টগ্রাম বন্দরে সর্বত্র দুর্নীতি। বন্দর পরিচালনা পদ্ধতি যথাযথভাবে কাজ করছে না। বন্দর ও কাষ্টমস এর মধ্যে রয়েছে সমন্বয়ের অভাব। যে কারনে সেবা গ্রহীতারা দুর্নীতি ও পদে পদে হয়রানির শিকার হচ্ছেন। তারা দুর্নীতিমুক্ত সেবা পাচ্ছেন না।

দুদক বলছে, দুর্নীতির সঙ্গে জড়িত বন্দর ও কাষ্টমস কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগা পাওয়া গেলে তদন্ত করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহন করতে হবে।

দুদকের জরিপে বন্দর ও কাষ্টমস হাউসের কর্মকর্তা কর্মচারীদের স্বেচ্ছাচারিতা, অনিয়ম ও দুর্নীতির তথ্য পাওয়া যাচ্ছে। জরিপে বলা হয় আধুনিক যুগেও সনাতনী যন্ত্রপাতি ও তথ্যপ্রযুক্তি দ্বারা চলছে কার্যক্রম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.