জোটের হিসাব নিকাশ আওয়ামীলীগ সময় চায়

0

জুবায়ের সিদ্দিকীঃ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এখনই আসন ভাগাভাগি নিশ্চিত করতে চায় আওয়ামীলীগের নেতৃত্বাধীন চৌদ্দ দলীয় জোট্। ১শ ১৭টি আসনে ভাগ বসাতে পৃথকভাবে তালিকা করেছে তারা। জোটের কাছে খুব সহসা এ তালিকা উপস্থাপন করা হবে।তবে আওয়ামীলীগ আরো সময় নিয়ে জোটের হিসাব নিকাশ চুড়ান্ত করতে চায়।

আওয়ামীলীগ বলছেন, নির্বাচনের ঢের বাকী, সামনে অনেক কিছুই দেখার আছে। একাদশ সংসদ নির্বাচনে বিএনপির অংশ নেওয়া না নেওয়া বিষয়টি নিশ্চিত হওয়ার পরই জোটের আসন বন্টন করা হবে। এদিকে জাতীয় পার্টির সঙ্গে জোট গঠনের বিষয়টিও বিবেচিত হবে।

চৌদ্দ দলীয় জোটের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম সাংবাদিকদের জানিয়েছেন, নির্বাচনের আরো অনেক বাকি বিএনপির নির্বাচনে অংশ গ্রহনের উপরেও জোটের আসন বন্টন নির্ভর করবে। প্রতিপক্ষকে পরাজিত করতে জনপ্রিয় প্রার্থী জোটের যে দল থেকে পাওয়া যাবে আমরা সেখান থেকে মনোনয়ন দেবো।

তবে এনিয়ে এখুনি আলোচনা হচ্ছে না। নির্বাচন পরিস্থিতি দেখে ও নির্বাচনের আগে আসন বন্টনের কাজ হবে। জোটের পরিধি বাড়ার বিষয়টিও সেসময় গুরুত্ব পাবে। এদিকে চৌদ্দ দলীয় জোটে আসন নিয়ে আলোচনা না হলেও দলগতভাবে প্রস্তুতি নিচ্ছেন শরীক দলের নেতারা।

জোটের শরীক দলগুলোর শীর্ষ নেতাদের সাথে কথা বলে জানা যায়, আওয়ামীলীগের কাছে কমপক্ষে ১১৭টি আসন দাবি করবে তারা। এদের মধ্যে বাংলাদেশ ওয়ার্কাস পার্টির ১০, জাতীয় সমাজ তান্ত্রিক দল (ইনু -শিরিন)৩০, জাতীয় সমাজতান্ত্রিক দল (আম্বিয়া-প্রধান)২০, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)৫, গণতন্ত্রী পার্টি ১০, ন্যাপ ৭, জাতীয় পার্টি (মঞ্জু) ৪, সাম্যবাদী দল ৪, গণতান্ত্রিক মজদুর পার্টি ২, গণ আজাদী লীগ ১০, তরিকত ফেডারেশন ১২, কমিউনিষ্ট কেন্দ্র ২ ও মহাজোটের শরীক বিএনএফ ১।

এর বাইরে মহাজোটের অন্যতম শরীক দল জাতীয় পার্টি এবার ৩শ আসনে একক প্রার্থী দিতে কাজ করছে।দশম জাতীয় সংসদের নির্বাচিত ৩শ আসনের মধ্যে ৫০টি মহাজোটের। আওয়ামীলীগের এককভাবে আছে ২৩৩টি আসন। সতন্ত্র এমপি ১৬জন। কুড়িগ্রাম-৩ আসনটি জাতীয় পার্টির এমপি একেএম মাইদুল ইসলাম মারা যাওয়ায় শুন্য ঘোষনা করেছে নির্বাচন কমিশন।

এদিকে জোটে না থাকেলেও ৩১টি দল নিয়ে সাবেক যোগাযোগ মন্ত্রী ব্যারিষ্টার নাজমুল হুদার বাংলাদেশে জাতীয় জোট (বিএনএ)আওয়ামীলীগের সঙ্গে সখ্যতা গড়তে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আওয়ামীলীগ ব্যারিষ্টার নাজমুল হুদাকে গ্রীণ সিগন্যাল দিয়েছে বলেও জানা গেছে। মহাজোটের কাছে ব্যারিষ্টার নাজমুল হুদা ১০টি আসন চেয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.