বর্ষণ ও পাহাড়ী ঢলে রাউজানে প্লাবন, দূর্ভোগের শিকার ২০ হাজার পরিবার

0

নেজাম উদ্দিন রানা, রাউজানঃ  টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে রাউজানের বিস্তীর্ণ এলাকা। ফলে সীমাহীন দূর্ভোগের শিকার হয়েছে মানুষ। ব্যাপক ক্সয়ক্সতি হয়েছে বিভিন্ন এলাকার সড়ক যোগাযোগ ব্যাবস্থায়। নিন্মাঞ্চল প্লাবিত হওয়ায় রাউজানের উত্তরাংশের অনেক এলাকার হাজার হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, একটানা বর্ষণ আর পাহাড়ী ঢলের কারণে চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়ক হাঁটু থেকে কোমড় সমান পানিতে তলিয়ে গেছে। সবচেয়ে বেশী ক্সতিগ্রস্থ হয়েছে হলদিয়া ইউনিয়নে। এই এলাকা দিয়ে প্রবাহিত সর্তাখালের পানির তীব্র শ্রোতে বিস্তীর্ণ এলাকা ডুবে যায়। এলাকার সড়কগুলি ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে।

সর্তা খালের উপর একটি ব্রিজ মাঝখানে বিচ্ছিন্ন হয়ে এলাকার যোগাযোগ ব্যাবস্থাও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া উত্তর রাউজানের বেশ কিছু এলাকা হাঁটু থেকে কোমর সমান পানিতে প্লাবিত হয়েছে। ফলে উপজেলার প্রায় বিশ হাজার পরিবার সীমাহীন দূর্ভোগ পোহাচ্ছে।

প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক। ছবিটি রাউজান পৌরসভার আবছার কোম্পানী ঘাটা নামক স্থান থেকে তোলা।
প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক। ছবিটি রাউজান পৌরসভার আবছার কোম্পানী ঘাটা নামক স্থান থেকে তোলা।

বিভিন্ন এলাকার হাট-বাজার, স্কুল, মাদ্রাসাসহ গুরুপূর্ণ অনেক স্থাপনা পানির নিচে তলিয়ে গেছে। সরেজমিনে দেখা গেছে, চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের কুন্ডেশ্বরী, দায়ার ঘাটা, বেরুলিয়া, রাউজান ফকির হাট, হিঙ্গলা, লেলাংগারা, গহিরা মোবারকখীল, ডাবুয়া, বিনাজুরি, উরকিরচরসহ বিভিন্ন স্থানে হাঁটু থেকে কোমড় পর্যন্ত পানি প্রবাহিত হচ্ছে।

চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের উপর দিয়ে হাঁটু থেকে কোমর সমান পানি অতিবাহিত হওয়ায় যানবাহন চলাচল করছে খুবই ঝুঁকি নিয়ে। অনেক সময় সড়কের উপর যানবাহন বন্ধ হয়ে দূর্ভোগে পড়ছেন যাত্রীরা। এদিকে উপজেলার অনেক গুরুত্বপূর্ণ অভ্যন্তরিন সড়কও পানির নিচে তলিয়ে গেছে।

রাউজান-নোয়াপাড়া শফিকুল ইসলাম চৌধুরী সড়কের ছিটিয়াপাড়া, বিনাজুরি, ডোমখালীর বিস্তীর্ন এলাকা কোমর সমান পানিতে তলিয়ে যাওয়ায় এ্ই সড়ক দিয়ে যান চলাচল কার্যত বন্ধ হয়ে গেছে। সবচেয়ে বেশী দূর্ভোগে পড়েছে খেটে খাওয়া শ্রমজীবি মানুষ।

প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক। ছবিটি রাউজান পৌরসভার রেরুলিয়া এলাকা থেকে তোলা।
প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে বিভিন্ন এলাকা। ছবিটি রাউজান পৌরসভার রেরুলিয়া এলাকা থেকে তোলা।

তবে রবিবার টানা বর্ষণ হলেও আজ  সোমবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও ভারী বর্ষণ না হওয়ায় নতুন করে প্লাবনের হাত থেকে রক্ষা পায় বেশ কিছু এলাকা।

ব্যাবসায়ীরা জানান, টানা বর্ষণের ফলে ঈদের কেনাকাটায় ভাটা পড়েছে। রাউজানের ফকিরহাট, গহিরা চৌমুহনী, পাহাড়তলী আর নোয়াপাড়া পথেরহাটের অনেক মার্কেটে ক্রেতাদের আনাগোনা একেবারেই কমে গেছে।

১৫ রমজানের পর থেকে ব্যাবসা মোটামুটি জমে উঠলেও ভারী বৃস্টিপাতের ফলে ক্রেতাদের উ্পস্থিতি হ্রাস পেতে থাকে। এভাবে আরো কয়েকদিন বৃষ্টিপাত অব্যাহত থাকলে লোকসানের মুখে পড়বে অনেক ব্যাবসায়ী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.