সীতাকুন্ডে ঝুকিপূর্ন পাহাড় থেকে সরে যেতে মাইকিং

0

কামরুল ইসলাম দুলু, সীতাকুন্ডঃ সীতাকুন্ডে ঝুঁকিপূর্ণ এলাকায় ফায়ার সার্ভিস এর পক্ষ থেকে মাইকিং করে নিরাপদ আশ্রয়ে চলে বলা হচ্ছে। নিম্নচাপ জনিত কারণে অবিরাম প্রবল বর্ষণের ফলে পাহাড় ধ্বস ও সড়ক দূর্ঘটনা রোধে জনসাধারণকে অধিকতর সর্তক করার লক্ষ্যে কুমিরা ও সীতাকুণ্ড ফায়ার স্টেশন কর্তৃক পাহাড়ের পাদদেশের ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ স্থানে চলে যাওয়ার জন্য মাইকিংসহ জনসচেতনতা মূলক প্রচারণা করেছে।

টানা বর্ষণের ফলে যেকোনো মুহূর্তে পাহাড় ধসে প্রাণহানির আশঙ্কা করছেন প্রশাসনের কর্মকর্তারা। পাহাড়ের টিলায় ও ঢালুতে প্রায় ৩০ হাজার মানুষ মৃত্যুঝুঁকি নিয়ে বসবাস করছেন।

বিভিন্ন সময়ে লোকজন পাহাড় কেটে বসতি স্থাপন করলেও এ ব্যাপারে কর্তৃপক্ষের মাথাব্যথা নেই। তবে বন বিভাগের দাবি নিরাপদ স্থানে আশ্রয় নিতে তাঁদের কর্মীরা সর্তক করে দিলেও বসবাসকারীরা তা মানছেন না।

ফলে যেকোনো মুহূর্তে পাহাড় ধসে প্রাণহানির আশঙ্কা করছেন প্রশাসনের কর্মকর্তারা। তারই অংশ হিসেবে পাহাড় পাদদশে ঝুকিপূর্ণভাবে বসবাসরত লোকজনদের সরে যেতে দিনব্যাপী মাইকিং করেছে প্রশাসন। আজ মঙ্গলবার (১২ জুন) সকাল থেকে কুমিরা ও সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের উদ্যেগে এ মাইকিং করা হয়। ।

উল্লেখ্য যে, ১৯৭৫ সাল থেকে পাহাড়ের অবৈধ দখল শুরু হয়েছে। ঘূর্ণিঝড়ের কবল থেকে রক্ষা পেতে নিরাপদ স্থান হিসেবে উপকুলীয় এলাকার লোকজনও এ পাহাড়ে বসতি স্থাপন করেছেন। বর্তমানে সীতাকুণ্ডের বিভিন্ন পাহাড়ে ৩০ হাজারেরও বেশি মানুষ ঝুকিপূর্নভাবে পাহাড়ে বসবাস করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.