সুইজারল্যান্ডও ব্রাজিলকে রুখে ‍দিল

0

ক্রীড়া প্রতিবেদক, সিটি নিউজঃ বিশ্বকাপ ফুটবলে ফেভারিট দলগুলোর জন্য রাশিয়া বিশ্বকাপ যেন একপ্রকার বধ্যভূমিই হয়ে দাঁড়িয়েছে। আর্জেন্টিনা ও জার্মানির পর রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই হোঁচট খেল ব্রাজিল।

আগে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে এবং এবারের আসরে শিরোপার জন্য লড়াই করতে পারে এমন পাঁচ দল হচ্ছে- ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা, স্পেন ও ফ্রান্স। এই দলগুলোর মধ্যে শুধু ফ্রান্সই নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে। জার্মানি হেরেছে।

বাকি ৩দল করেছে ড্র। এই ঘটনার সর্বশেষ শিকার ব্রাজিল। গতকাল রবিবার রাতের খেলায় তারা সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছে। ম্যাচে ব্রাজিলের সুপারস্টার নেইমার বারবার ফাউলের শিকার হয়েছেন। ১৯৯৮ বিশ্বকাপের পর এই প্রথম কোন ম্যাচে এত ফাউলের শিকার হয়েছেন কোন ফুটবলার।
রবিবার ‘ই’ গ্রুপে সুইজারল্যান্ডের বিপক্ষে এগিয়ে গিয়েও জিততে পারেনি নেইমাররা। প্রথমার্ধে ব্রাজিলের গোলের পর দ্বিতীয়ার্ধের শুরুতেই তা পরিশোধ করে ফেলে সুইসরা। পরে ব্রাজিল আর পারেনি এগিয়ে যেতে। ফলে ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ব্রাজিলকে। ব্রাজিলের হয়ে গোল করেন ফিলিপে কুতিনহো। সুইজারল্যান্ডের পক্ষে স্টিভেন জুবের।

রাশিয়ার রস্তোভে বাংলাদেশ সময় রাত ১২ টায় অনুষ্ঠিত ম্যাচে ব্রাজিলের শুরুটা ছিল দারুণ। কিন্তু কে জানতো ব্রাজিলকে আসলে কঠিন এক পরীক্ষা নেওয়ার জন্য মাঠে নেমেছে সুইসরা। প্রথমার্ধ শেষে তাই বল দখলের লড়াইয়ে দুই দল থাকল ঠিক সমান সমান।

আর ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমারকে আকটানোই প্রধান লক্ষ্য বানাল সুইজারল্যান্ড। সদ্যই চোট কাটিয়ে ফেরা নেইমারকে মোট ১০ বার ফাউল করল সুইসরা। একম্যাচে একক কোনো খেলোয়াড়কে এরচেয়ে বেশি (১১বার) ফাউলের শিকার হতে হয়েছে বিশ বছর আগে ১৯৯৮ বিশ্বকাপে।

খেলায় গোল করতে পারেনি, ড্র নিয়েই মাঠ ছাড়ছে নেইমার
                             খেলায় গোল করতে পারেনি, ড্র নিয়েই মাঠ ছাড়ছে নেইমার

নেইমারকে ৩/৪ জন খেলোয়াড় পাহাড়ায় রেখে সমানে সমানে লড়ার চেষ্টা করতে থাকে সুইজারল্যান্ড। আর্জেন্টিনার মেসিকেও তাদের প্রতিপক্ষ আইচ ল্যান্ড করেছিল। তবে ম্যাচের প্রথম সুযোগটি তৈরি করে ব্রাজিল।

১১ মিনিটেই দুর্দান্ত এক আক্রমণ করে দলটি। কিন্তু পৌলিনহো গোল করতে ব্যর্থ হন। তবে ব্রাজিলের এগিয়ে যেতে সময় লাগে নি। ২০ মিনিটে সম্মিলিত আক্রমণ থেকে দলকে লিড এনে দেন ফিলিপে কুতিনহো। যে গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল।

গোল খাওয়ার পর তা পরিশোধে মরিয়া চেষ্টা চালায় ফিফা র্যাফঙ্কিংয়ে ৬ নম্বরে থাকা সুইজারল্যান্ড। বিরতির পর স্টিভেন জুবের সুযোগ কাজে লাগিয়ে সমতা এনে দেন দলকে। কর্নার কিক থেকে উড়ে আসা বলে হেড করে বল জালে জড়ান তিনি।

জুবেরের গোলটা হলো দেখার মতো। ছোট ডি বক্সের মধ্যে পাঁচ পাঁচ জন ফিভান্ডার তার একই লাইনে থাকলেও লাফিয়ে উঠে মাথা ছোঁয়ালেন বলে। যা জাল খোঁজে নিতে ভুল করেনি। ব্রাজিল ডিফেন্ডারদের তাই দায় থাকেই। তবে আবার আফসোসও থাকছে ব্রাজিলিয়ানদের। হেডের জন্য লাফানোর মুহূর্তে মিরান্দাকে আলতো ধাক্কা দেন জুবের। ব্রাজিলিয়ানরা ফাউলের আবেদন করলেও সাড়া দেননি রেফারি।

গোল হজমের পর অবশ্য মরিয়া হয়ে উঠে ব্রাজিল। আক্রমণের ঢেউ তুলল তারা প্রতিপক্ষ শিবিরে। কিন্তু এই জায়গাটায় পরিকল্পনাতে সফল সুইজারল্যান্ড। নেইমার যে খেলতেই পারলেন না। জেসুসও তেমন আলো ছড়াতে পারলেন না। আক্রমণগুলো তাই ধার হারাচ্ছিল গোলমুখে গিয়ে।
শেষ ১৮টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের ১৬টিতেই জয় দিয়ে শুরু করেছিল বর্তমানে র্যাইঙ্কিংয়ে দুই নম্বরে থাকা ব্রাজিল।

সর্বশেষ ১৯৩৪ বিশ্বকাপের প্রথম ম্যাচে তারা হেরেছিল। স্পেনের বিপক্ষে সেই ম্যাচের ফল ছিল ১-৩। তাছাড়া বাছাইপর্বে দুর্দান্ত খেলে সবার আগে রাশিয়ার টিকিট কেটেছিল ব্রাজিল। এমন দুর্দান্ত রেকর্ড যাদের সেই দলটাকে কিনা আটকে দিল সুইজারল্যান্ড। বিশ্বকাপে এর আগে একবারের দেখায়ও অবশ্য সুইসদের হারাতে পারেনি ব্রাজিল। ১৯৫০ বিশ্বকাপে ২-২ গোলে ড্র হয় সেই ম্যাচ। এবারও তার ব্যতিক্রম হলো না।

বিশ্বকাপের আগেই সদ্য ইনজুরি কাটিয়ে উঠেছেন ব্রাজিলের নেইমার। মাঠে এই ২৬ বছর বয়সীকে বেশ কয়েকবার খোড়াতে দেখা গেছে। তবে ভক্তদের তিনি নিশ্চিত করেছেন এটা তেমন কিছু নয়,আমাকে আঘাত করা হয়েছিল এবং তা ব্যথা করছিল। তবে চিন্তার কিছু নেই। শরীর ঠাণ্ডা হলে কিছুটা ব্যথা করবেই। তবে সব ঠিক আছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.