সুস্থ থাকতে পাতে রাখুন সামুদ্রিক মাছ

0

লাইফস্টাইল ডেস্ক : ‘মাছে-ভাতে বাঙালী’— এ কথা শোনেননি এমন মানুষ বাংলাদেশে কমই আছেন। একইভাবে মাছ খান না এমন লোক খোঁজা অনেকটা খড়ের গাদায় সুঁচ খোঁজার মতোই হবে। কেউ কেউ বলেন আমি মাছ খাই না, তবে কাঁটা বেছে দিলে মজা করেই খান।

দরকারি কথা হল যদি সুস্থ থাকতে চান, সপ্তাহে অন্তত দুই থেকে তিনদিন সামুদ্রিক মাছ খান। এতে আপনার হার্ট ও ব্রেন ভাল থাকবে। শুনে আশ্চর্য হতে পারেন তবে এমনটাই বলেছেন হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের কার্ডিওভাস্কুলার এপিডেমিওলজি বিভাগের পরিচালক অধ্যাপক এরিক রিম। তার মতে, প্রতিদিন গরুর মাংস খাওয়ার চেয়ে প্রতিদিন মাছ খাওয়া অবশ্যই ভাল।

এখন আপনি হয়ত বলতেই পারেন, যদি দুদিন মাছ খেলে ভাল হয়, তাহলে প্রতিদিন খাওয়া তো আরও ভাল! এ প্রশ্নের উত্তর বিশেষজ্ঞরা পুরোপুরি দেননি। রিমের মতে, কারো কারো জন্য প্রতিদিন মাছ খাওয়া ভাল। তবে গড়পরতা হিসেবে সপ্তাহে দুই থেকে তিন দিন মাছ খেতে পরামর্শ দেন।

যদি সপ্তাহে দুইদিন সামুদ্রিক মাছ খাওয়া হয় তবে অধিকাংশ মানুষের জন্য স্বাস্থ্যকর। গর্ভবতী মহিলাদের উদাহরণ দিয়ে রিম বলেছেন, তাদের কিছু নির্দিষ্ট মাছ প্রতিদিন খাওয়া উচিত নয়। বড় আকারের কিছু সামুদ্রিক মাছে ক্ষতিকারক মারকারি থাকে। ওই সব মাছ ছোটদের জন্যও ভাল নয়। তবে আকারে ছোট মাছে এ ধরনের ক্ষতিকর উপাদান নেই।

নিয়মিত খাদ্য তালিকায় মাছ রাখলে সাধারণ কিছু শারীরিক সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়। যেমন মাথা ঘোরা, মনোযোগিতার অভাব। অনেক গবেষণাতে দেখা গেছে সপ্তাহে যারা দুয়েকবার মাছ খায় তাদের তুলনায় না খাওয়া লোকেরা বেশি হার্টের ঝুঁকিতে থাকেন।

এতসব উপকারিতার মূল রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এ্যাসিড। যা সামুদ্রিক মাছে পর্যাপ্ত পরিমাণে রয়েছে। সুস্থ সবল হার্টের জন্য এর কোনো বিকল্প নেই। ইতোমধ্যে সয়াবিন তেলের বিজ্ঞাপনের বদৌলতে অনেকে এ খাদ্য উপাদানের কথা জানেন। তেলের মধ্যে ওমেগা-৩ খোঁজার চেয়ে সামুদ্রিক মাছে খোঁজা ভাল। কারণ এতে রয়েছে আরও অনেক দরকারি পুষ্টি উপাদান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.