প্রতিষ্ঠাবার্ষিকীতে আওয়ামী লীগের নিজস্ব ভবন উদ্বোধন

0

সিটি নিউজ ডেস্ক :: প্রতিষ্ঠাবার্ষিকীতে নিজস্ব স্থায়ী কার্যালয় পেল মহান স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ।

দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২৩ জুন) সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে নতুন ভবনটি উদ্বোধন করেন।

সকাল সাড়ে ৯টার কিছু পরে নতুন কার্যালয়ের সামনে দলীয় নেতাকর্মীদের মাঝে এসে পৌঁছান প্রধানমন্ত্রী। এরপর মঞ্চে উঠে জাতীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের শুরু করেন তিনি। এরপরই সবাই মিলে জাতীয় সঙ্গীতে সুর মেলান।

ওই সময় তার পাশে ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

জাতীয় সঙ্গীতের পর শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে স্থায়ী দলীয় কার্যালয় ভবনের উদ্বোধন করেন শেখ হাসিনা। এরপর আওয়ামী লীগ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং দেশ ও জাতির জন্য দোয়া করে মোনাজাত করা হয়।প্রধানমন্ত্রী শেখ হাসিনা-আওয়ামী লীগের নতুন ভবন-স্থায়ী কার্যালয়

মোনাজাত শেষে ভবন প্রাঙ্গণে নিজ হাতে বকুল ফুলের চারা রোপন করেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর নতুন কার্যালয় দেখতে সবার সঙ্গে ভেতরে চলে যান তিনি।

দৃষ্টিনন্দন ও আধুনিক সব সুযোগ-সুবিধা সম্পন্ন রাজধানীর ২৩, বঙ্গবন্ধু এভিনিউর নতুন এই দশতলা ভবন এখন থেকে আওয়ামী লীগের স্থায়ী ঠিকানা। ৮ কাঠা জায়গার ওপর ১০ কোটি টাকা ব্যয়ে নিজস্ব অর্থায়নে নির্মিত হয়েছে বিশ্বমানের দলীয় কার্যালয়টি। পুরো ভবনই ওয়াইফাই জোনের আওতাধীন বলে জানানো হয়েছে।

দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের জন্য ভবনটিতে সুপরিসর কক্ষ রয়েছে। দলের সভাপতির কক্ষের সঙ্গে রয়েছে বিশ্রামাগার ও নামাজের জায়গা। থাকছে ডিজিটাল লাইব্রেরি, ভিআইপি লাউঞ্জ, সাংবাদিক লাউঞ্জ, ডরমিটরি ও ক্যান্টিন। দু’পাশ কাঁচ দিয়ে ঘেরা।

এছাড়াও দু’টি স্বতন্ত্র কার পার্কিং, একাধিক লিফট, সিঁড়ি, অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা রয়েছে।

ভবনটির ছয় বা সাত তলা পর্যন্ত ঢাকা মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের অফিস থাকবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা-আওয়ামী লীগের নতুন ভবন-স্থায়ী কার্যালয়

আওয়ামী লীগের পুরনো অফিস ২৩, বঙ্গবন্ধু এভিনিউয়ের চারতলা ভবনটি লিজ গ্রহণ প্রক্রিয়া শেষ হয় ২০১১ সালে। এরপর দলটি নতুন ভবন নির্মাণের উদ্যোগ নেয়। পরে ২০১৬ সালের ৬ এপ্রিল নতুন কার্যালয়ের নতুন ভবনের নকশা অনুমোদন দেন দলীয় সভাপতি শেখ হাসিনা।

২০১৬ সালের ১৭ জুলাই শুরু হয় পুরনো স্থাপনা ভাঙার কাজ। এরপর গত বছরের ২৩ জুন রাজধানীর গুলিস্তানের ২৩, বঙ্গবন্ধু এভিনিউয়ের ১০ তলা আধুনিক কার্যালয়টির নির্মাণ কাজের উদ্বোধন হয়।

কার্যালয়ের সামনে স্টিলের বড় অক্ষরে লেখা রয়েছে, ‘বাংলাদেশ আওয়ামী লীগ’। এর পাশেই দলীয় প্রতীক নৌকা। সবার ওপরে বঙ্গবন্ধুর ম্যুরাল রয়েছে। এরপর রয়েছে মুক্তিযুদ্ধ ও সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের ম্যুরাল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.