হালদা’র দূষণঃ ম্যাক পেপার বোর্ড মিল বন্ধের নির্দেশ

0

নেজাম উদ্দিন রানা, সিটি নিউজঃ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীতে শিল্পবর্য্যের আগ্রাসনের প্রতিবাদে সচেতন নাগরিক সমাজের ব্যানারে ২৩ জুন শনিবার হালদা নদীর মদুনাঘাট এলাকায় মানববন্ধন কর্মসূচির একদিন পর হালদা নদীর মাত্রাতিরিক্ত দূষণ ঠেকাতে পদক্ষেপ নিয়েছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, হালদা নদীকে দূষণের হাত থেকে রক্ষা করতে নগরের অক্সিজেন মোড়ের বায়েজিদ বোস্তামী সড়কের ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলসটি সাময়িক বন্ধের পদক্ষেপ নেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক ২৪ জুন রবিবার ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলসটি সাময়িক বন্ধের নির্দেশ দেন।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয় সূত্রে জানা যায়, খন্দকিয়া খাল হয়ে ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডসহ বায়েজিদ এলাকার তরল বর্জ্যগুলো হালদা নদীতে পড়ছে।

পরিবেশ ছাড়পত্র ও ইটিপি ছাড়া কারখানা চালিয়ে হালদা নদী দূষণের কারণে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৫৫ (সংশোধন, ২০১০) এর ৭ ও ১২ ধারা লঙ্ঘন করায় ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড ইটিপি নির্মাণ ও ছাড়পত্র না নেওয়া পর্যন্ত ২৪ জুন থেকে বন্ধ ঘোষণা করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.