৪৬.৫ শতাংশ কেন্দ্রে অনিয়ম হয়েছে: ইডব্লিউজি

0

সিটিনিউজ ডেস্ক:: গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রায় ৪৬ দশমিক ৫ শতাংশ ভোটকেন্দ্রে অনিয়মের ঘটনা ঘটেছে বলে দাবি করেছে নির্বাচন পর্যবেক্ষক সংস্থা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে ইডব্লিউজি এ দাবি করে। গাজীপুর সিটি নির্বাচন নিয়ে প্রাথমিক প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে ইডব্লিউজি।

গত মঙ্গলবার গাজীপুর সিটির নির্বাচনে বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকারকে দুই লাখেরও বেশি ভোটে পরাজিত করে নগরপিতা হন আওয়ামী লীগের জাহাঙ্গীর আলম। ভোট শুরুর পর বিএনপি প্রার্থী হাসান উদ্দিন দশটি কেন্দ্র দখলের অভিযোগ করলেও পরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রথমে ৫০টি পরে ১০০টি কেন্দ্র দখলের অভিযোগ আনা হয়। বিকালের দিকে এই সংখ্যা দুই শতাধিক বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়।

তবে বিএনপির অভিযোগ উড়িয়ে দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, কাউন্সিলর প্রার্থীদের মধ্যে দ্বন্দ্বের কারণে নয়টি কেন্দ্রে ভোট স্থগিত রাখা হয়েছে। এছাড়া ভোটে কোনো অনিয়ম হয়নি।

গাজীপুরের ভোট নিয়ে প্রতিক্রিয়া জানাতে ইডব্লিউজি আজ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে সংস্থাটির পরিচালক ড. মো. আব্দুল আলীম বলেন, আমাদের পর্যবেক্ষকৃত কেন্দ্রগুলির মধ্যে ৪৬.৫ শতাংশ কেন্দ্রে বিভিন্ন অনিয়মের ঘটনা ঘটেছে।

পর্যবেক্ষণের তথ্য তুলে ধরা হয়, ৪২৫টি ভোট কেন্দ্রের মধ্যে ইডব্লিউজি ১২৯টি ভোট কেন্দ্র পর্যবেক্ষণ করেছে। এর মধ্যে অনিয়মের ঘটনা আছে ১৫৯টি। এসব অনিয়মের বেশিরভাগই হয়েছে দুপুরে।

ইডব্লিউজির সংবাদ সম্মেলনে জানানো হয়, নির্বাচনে যেসব অনিয়ম হয়েছে এর মধ্যে রয়েছে জোর করে ব্যালট পেপারে সিল মারা, ভোট কেন্দ্রের ৪০০ গজ ব্যাসার্ধের ভেতরে নির্বাচনী প্রচারণা চালানো এবং ভোট কেন্দ্রের ভেতরে অননুমোদিত ব্যক্তির অবস্থান।

লিখিত বক্তব্যে সংস্থাটির পরিচালক বলেন, ইডব্লিউজি যেসব ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেছে সেগুলোর ৪৬ দশমিক ৫ শতাংশ কেন্দ্রে ১৫৯টি নির্বাচনী অনিয়মের ঘটনা ঘটেছে।

আব্দুল আলিম বলেন, ‘আমরা ১২৯টি নির্বাচনী কেন্দ্র পর্যবেক্ষণ করে দ্বৈতচয়নের মধ্যমে এসব অনিয়ম বের করেছি। পর্যবেক্ষণকৃত এসব ভোটকেন্দ্রে ভোট দেয়ার হার ৬১.৯% শতাংশ।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইডব্লিউজির সদস্য অধ্যাপক ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ, হারুন-অর-রশীদ, আব্দুল আওয়াল প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.