‘দারিদ্র জয় করার জন্য মানসিকতার পরিবর্তন করতে হবে’

0

নিজস্ব প্রতিবেদক :: সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, দারিদ্রতা দূরীকরণে সরকার একটি বাড়ি একটি খামার প্রকল্প,গুচ্ছগ্রাম প্রকল্প, লেখাপড়া ও চাকুরির ক্ষেত্রে গরীব মেধাবী কোটা সৃষ্টিসহ নানামুখী সুযোগ সুবিধা সৃষ্টি করেছে। গত ১০ বছরের মধ্যে বাংলাদেশে দারিদ্র্য হার ৪২ শতাংশ থেকে নেমে ২২ শতাংশে এসে পৌঁছেছে। কিন্তু সরকার প্রদত্ত এই সব সুযোগ সুবিধা কাজে লাগানোর দায়িত্ব দরিদ্র জনগোষ্ঠীর। অর্থনৈতিক ভাবে দরিদ্র হলেও জনগোষ্ঠীকে মানসিক ভাবে উন্নত মনের অধিকারী হতে হবে। উন্নত দৃষ্টিভঙ্গি নিয়ে জীবনকে সামনের পথে এগিয়ে নিয়ে যাবার সংগ্রাম চালিয়ে যেতে হবে। সরকার আমাদেরকে সুযোগ সৃষ্টি করে দিয়েছেন। কিন্তু সেই সুযোগকে কাজে লাগিয়ে দারিদ্রতা জয় করার জন্য অদম্য মানসিকতার দৃশ্যমান পরিবর্তনই দারিদ্র বিমোচন সম্ভব হবে।

আজ রবিবার (১৫ জুলাই) দুপুরে ব্র্যাক ‘আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ চট্টগ্রাম অ লের আয়োজনে চসিক কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে “ডায়লগ অন এলোকেশন ফর লো ইনকাম কমিউনিটিস ইনপ্রুভমেন্ট” শীর্ষক  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন একথা বলেছেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, মো. সলিম উল্লাহু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ ও চসিক সচিব মো. আবুল হোসেন, প্রধান নগর পরিকল্পনাবিদ স্থপতি এ কে এম রেজাউল করিম,নগর এবং আ লিক পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক মো: রাশেদুল ইসলাম, ব্র্যাক ইউডিপি’র ম্যানেজার মো. সাঈদ ইকবাল, চসিক এনজিও প্রতিনিধি জেসমিন সুলতানা পারু, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম   আ লিক সমন্বয়কারী মো. শামীম আল মামুন  প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন মাসুম বিল্লাহ। অনুষ্ঠানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর এবং আ লিক পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক মো: রাশেদুল ইসলাম “ডায়লগ অন এলোকেশন ফর লো ইনকাম কমিউনিটিস ইনপ্রুভমেন্ট” বিষয়ে তথ্য নির্ভর দিকনির্দেশনা এবং মতামত প্রদান করেন। এছাড়া কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (সিডিও)-এর কমিটির নেতৃবৃন্দ তাদের সমস্যার কথা তুলে ধরেন।  সভায় আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ চালুকৃত ১০ ওয়ার্ডের কাউন্সিলর,সংরক্ষিত কাউন্সিলরবৃন্দ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন,  নগর দারিদ্র নির্মূল করা ছাড়া দারিদ্র জনগোষ্টির জীবনমান উন্নয়ন সম্ভব নয়। তাই বর্তমানে গ্রামের দারিদ্র্য হ্রাসকরণ করার সাথে সাথে নগর দারিদ্র হ্রাস করার জন্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান একসাথে কাজ করছে।

নগরের দরিদ্র জনবসতির জীবনমান উন্নয়নে জন্যে ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম-এর কর্মএলাকায় কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাজেশন (সিডিও) কমিটি গঠিত হয়েছে। এই সিডিও কমিটির সদস্যবৃন্দ বস্তির বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ, সমস্যার অগ্রাধিকারকরণ, সমস্যা শ্রেণীবিন্যাসকরণ, বিদ্যমান সমস্যার কারনে ক্ষতি কারক দিক সমূহ, সমস্যা সমাধানের উপায় এবং সমন্বিত ভাবে সমস্যা সমাধানের পরিকল্পনার জন্য কমিউনিটি কর্মপরিকল্পনা(ক্যাপ) তৈরী করেন। কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (সিডিও) চিহ্নিত এই সব সমস্যাগুলোর মধ্যে আবাসন সমস্যা, পানি-বিদ্যুৎ-গ্যাস সমস্যা, পয়নিষ্কাষন সমস্যা, ড্রেন ও ফুটপথ সমস্যা, জলাবদ্ধতার সমস্যা, বর্জ্য ব্যবস্থাপনার সমস্যা, শিক্ষা ও স্বাস্থ্য সেবার সমস্যা ইত্যাদি রয়েছে।

বস্তিতে  বিদ্যমান সমস্যা গুলোর কথা উল্লেখ করে মেয়র বলেন নাগরিক সুবিধা বি ত হওয়াসহ বিভিন্ন রোগ ব্যাধির কারনেও পরিবেশ দূষিত হচ্ছে। এমনকি তাদের  আর্থ-সামাজিক সমস্যার মধ্যে মাদক, বাল্য বিবাহ, বহুবিবাহ ও যৌতুক উল্লেখযোগ্য। এ সমস্ত দারিদ্র্য জনবসতির বিদ্যমান সমস্যা সমাধানে সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ উদ্যোগ সফল বাস্তবায়নের মধ্য দিয়ে  দরিদ্র্য জনবসতির উন্নয়নের মাধ্যমে বানিজ্যিক রাজধানী চট্টগ্রাম  একটি স্মার্ট শহর হিসেবে গড়ে উঠবে বলে মেয়র আশাবাদ ব্যক্ত করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.