ইসহাক মিয়া ছিলেন গণমানুষের নেতা: ড. ইফতেখার

0

নিজস্ব প্রতিবেদক :: মো: ইসহাক মিয়া ছিলেন গণমানুষের নেতা। বিত্তের পেছনে না ছুটে শুধুমাত্র মানবতার জন্য কাজ করে গেছেন। ১১ জানুয়ারি পরবর্তী সময়ে তত্ত্বাবধায়ক সরকারের অপশাসনের বিরুদ্ধে মাথা উঁচু করে দাঁড়ানো আওয়ামী লীগের একজন সংগ্রামী নেতা মো: ইসহাক মিয়া, তত্ত্বাবধায়ক সরকারের ভীতি ও বিভ্রান্তির সময়ে তিনি আওয়ামী লীগের পাশে ছিলেন। অপশক্তির কাছে নিজকে বিকিয়ে দেননি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী শুক্রবার (২৭ জুলাই) সকালে নগরীর জেলা শিশু একাডেমী মিলনায়তনে মো: ইসহাক মিয়া নাগরিক স্মরণানুষ্ঠান আয়োজক পরিষদের উদ্যোগে তাঁকে নিবেদিত করে শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি মো: ইসহাক মিয়াকে চট্টগ্রাম তথা বাংলাদেশের রাজনীতির প্রাণপুরুষ আখ্যা দিয়ে বলেন, ইসহাক ভাইয়ের মতো রাজনীতিক ছিলেন বলেই আওয়ামী লীগ ২১ বছর পর ক্ষমতায় আসতে পেরেছিল। তিনি তত্ত্বাধায়ক সরকারকে বৃদ্ধাঙ্গুলি জানিয়ে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করার কাজে মনোনিবেশ করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করা এবং নির্বাচনে প্রতিশ্রুত কাজ সমাপ্ত করতে হলে ইসহাক মিয়ার মতো নেতৃত্ব প্রয়োজন।

প্রধান আলোচকের বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু বলেন, মোহাম্মদ ইসহাক মিয়া শুধু একজন সৎ, ত্যাগী ও সাহসী রাজনীতিবিদ ছিলেন না, দেশ ও জাতি গঠনের প্রতিটি কর্মকান্ডে তিনি ছিলেন একজন অগ্রসেনানী।

তিনি আরো বলেন, বাঙালির স্বাধিকার ও স্বাধীনতা অর্জনে বিশেষ ভূমিকার পাশাপাশি জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত সুন্দর সমাজ বিনির্মাণে নিরলস সংগ্রাম করে গেছেন। তাঁর মৃত্যু কেবল রাজনীতিতে নয়, সার্বিকভাবে জাতি ক্ষতির সম্মুখীন হয়েছে।

সভাপতির ভাষণে স্মরণানুষ্ঠান আয়োজক পরিষদের আহ্বায়ক ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী বলেন, একজন রাজনীতিবিদের সকল গুণাগুণ তাঁর মধ্যে ছিল। তিনি আজীবন আমাদের রাজনৈতিক অঙ্গনে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক খোরশেদ আলম’র সঞ্চালনায় অনুষ্ঠিত প্রয়াত মোহাম্মদ ইসহাক মিয়াকে নিবেদিত করে শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা ও আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্মরণানুষ্ঠান আয়োজক পরিষদের সদস্য সচিব ও চসিক কাউন্সিলর আলহাজ্ব এইচ.এম. সোহেল, আওয়ামী লীগ নেতা আলহাজ্ব আলী আকবর, নগর স্বেচ্ছাসেবক লীগ নেতা আবদুর রশিদ লোকমান, সাংস্কৃতিক সংগঠক কবি সজল দাশ, স্বেচ্ছাসেবক লীগ নেতা রুবেল আহমেদ বাবু, মফিজুর রহমান দুলাল, ইরফান শরীফ মাসুদ, লায়ন নিজাম উদ্দিন, ইকবাল হোসেন বাপ্পী, সাজেদুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি ও আমন্ত্রিতবৃন্দ প্রয়াত মোহাম্মদ ইসহাক মিয়াকে নিবেদিত করে শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা পরিদর্শন করেন। চিত্রাংকন প্রতিযোগিতায় বিভিন্ন স্কুলের প্রায় ৩০০ শতাধিক ক্ষুদে চিত্রশিল্পী চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।                

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.