অপর্ণাচরণ স্কুল এন্ড কলেজ পরিদর্শনে সিটি মেয়র

0

নিজস্ব প্রতিবেদক:: অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা অবকাঠামো সমস্যা, শ্রেণিকক্ষ সংকট, পানি, বিদ্যুৎ সমস্যা, অপরিচ্ছন্নতা, ওয়াশরুম সমস্যাসহ নানা প্রতিকূলতার মধ্যেও পড়ালেখা চালিয়ে যাচ্ছে। প্রতি বছর সিটি কর্পোরেশন পরিচালিত অপরাপর শিক্ষা প্রতিষ্ঠানের তুলনায় এই প্রতিষ্ঠানের ফলাফলও আশাব্যঞ্জক।

স্কুলে যাওয়ার পথে থিয়েটার ইনস্টিটিউটের সামনে মেয়রকে পেয়ে এমন সুরেই নিজের স্কুলের সমস্যার কথা তুলে ধরেছিলেন অপর্ণাচরণ সি/ক বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের ১০ম শ্রেণির শিক্ষার্থী আলপনা দেব।

শিক্ষার্থীর দেয়া অভিযোগের ভিত্তিতে আজ বুধবার সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন হঠাৎ অত্র স্কুল পরিদর্শনে যান এবং সরেজমিন এই শিক্ষা প্রতিষ্ঠানটির বাস্তব চিত্র পরিদর্শন করেন। পরিদর্শনের সময় তিনি প্রতিষ্ঠানের প্রতিটি শ্রেণিকক্ষ ঘুরে ঘুরে দেখেন।

এই সময় তিনি শ্রেণিকক্ষের অপরিচ্ছন্ন পরিবেশ, ফুটো ছাউনি, ছোট পরিসরের কক্ষে বসে শিক্ষার্থীদের ক্লাস করা দেখে বিষ্ময় প্রকাশ করেন। তিনি শিক্ষকদের উদ্দেশ্য করে বলেন, আমাকে ঐ শিক্ষার্থী যে অভিযোগ করেছে বাস্তব অবস্থা তো আরো ভয়াবহ। এখানে ওয়াশরুম নেই, পর্যাপ্ত শ্রেণি কক্ষ নেই, যে শ্রেণি কক্ষে ক্লাস হচ্ছে তাও নাজুক অবস্থা। আবার ছোট পরিসরের কক্ষের কারণে শিক্ষার্থীদেরকে গাদাগাদি হয়ে বসে ক্লাস করতে হচ্ছে। অনেকগুলো শ্রেণি কক্ষে ফ্যান নেই, লাইট নেই। এই অবস্থায় শিক্ষার্থীরা লেখাপড়া করছে। আশাব্যঞ্জক ফলাফল করছে। তিনি প্রতিষ্ঠানের এই দুরাবস্থার কথা এতদিন না বলায় প্রতিষ্ঠানের অধ্যক্ষ জারেকা বেগমকে ভৎসর্না করেন এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার বলে উল্লেখ করেন।

ক্লাশ সংকট দুরীকরণে সিটি মেয়র চলমান ১ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে ৯ তলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণের কথা উল্লেখ করে বলেন এই একাডেমিক ভবণের তৃতীয় তলার সম্প্রসারণ কাজ শুরু হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এই কাজ সম্পন্ন হবে। তাছাড়া অবকাঠামো উন্নয়নে এখানে ২ কোটি টাকা ব্যয়ে আরো একটি নতুন ভবন নির্মাণ করা হবে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে শিক্ষা প্রতিষ্ঠানে আর অবকাঠামো সংকট থাকবে না।

এই লক্ষে সিটি মেয়র চসিক প্রধান প্রকৌশলী লে.কর্ণেল মহিউদ্দিন আহমেদকে ভবনের নির্মাণ কাজ তদারকী সহ নির্দিষ্ট সময়ের আগে সম্পন্ন করার ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা দেন। এই নতুন ভবন নির্মাণকালীন অবস্থায় আপদকালিন ব্যবস্থা গ্রহণ করে ক্লাস চালু রাখা,প্রতিষ্ঠানের সমস্যাগুলোর তালিকা প্রস্তুত এবং পরিস্কার পরিচ্ছন্নতা বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নিদের্শনা প্রদান করেন সিটি মেয়র আ.জ.ম.নাছির উদ্দীন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.