চট্টগ্রামের রাস্তায়ও শিক্ষার্থীরা, চলছে বিক্ষোভ

0

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম :: সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিলেও নিরাপদ সড়কের দাবিতে ঢাকার মতো বন্দরনগরী চট্টগ্রামের রাস্তায়ও নেমেছে শিক্ষার্থীরা। নিরাপদ সড়কের দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ সমাবেশসহ নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা। 

বৃষ্টি উপেক্ষা করে বৃহস্পতিবার (২ আগস্ট) সকাল সাড়ে দশটার পর থেকে নগরীর বিভিন্ন এলাকায় অবস্থান নিতে শুরু করে শিক্ষার্থীরা।

এদিকে, শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সরকারি সিদ্ধান্তে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

সকাল ১০টার পর থেকে চট্টগ্রাম মহানগরীর বেশ কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা চট্টগ্রামের জামালখান সড়ক, প্রেসক্লাব, ষোলশহর, ওয়াশা মোড়সহ বিভিন্ন সড়কে অবস্থান নেয়। তারা শান্তিপূর্ণভাবে সড়কে চলাচলকারী যানবাহনের কাগজপত্র ও চালকের লাইসেন্স পরীক্ষা করছে। তবে হজ যাত্রীদের গাড়ি, রোগী বহনকারী যান চলাচলে তারা সহযোগিতা করছে।এদিকে, বিভিন্ন সড়কে শিক্ষার্থীরা অবস্থান নেওয়ার নগরীতে যান চলাচল কমে গেছে। এতে ভোগান্তিতে পড়েছে যাত্রীর। এদিকে শিক্ষার্থীদের লাইসেন্স পরীক্ষা করায় গন্তব্যে পৌঁছাতে সময় লাগলেও যাত্রীরা সাধুবাদ জানাচ্ছে।

চট্টগ্রামের রাস্তায়ও শিক্ষার্থীরা, চলছে বিক্ষোভ

চট্টগ্রামের ওয়াসা মোড়ে অবস্থান নেয়া এক শিক্ষার্থী জানান, আজ শিক্ষার্থীদের বিক্ষোভ ঠেকাতে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করা হয়েছে। তারপরও নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তারা স্কুল ড্রেস পড়ে রাস্তায় নেমেছে। দাবী আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান চট্টগ্রাম পুলিশ লাইন স্কুলের শিক্ষার্থী আবির মাহমুদ

নিরাপদ সড়কের দাবির পাশাপাশি নিরাপদ যানবাহন, ক্ষতিগ্রস্ত দুই ছাত্রের পরিবারকে ক্ষতিপূরণ ও দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয় কর্মসূচি থেকে।

গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলার বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। এ ছাড়া আহত হয় বেশ কয়েকজন। নিহত শিক্ষার্থীরা হলো শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্রী দিয়া খানম মিম ও দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজীব।

এ ঘটনার প্রতিবাদে রাস্তায় বিক্ষোভে ফেটে পড়ে শিক্ষার্থীরা। আজসহ টানা পাঁচ দিন সড়ক অবরোধ করে তারা। আজ তাদের ডাকে সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে মানববন্ধন কর্মসূচি শুরু হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.