মঙ্গলবার কর্মবিরতি পালন করবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

0

 ঢাকা অফিস  :    অষ্টম জাতীয় প্রস্তাবিত বেতন কাঠামো পুনর্নির্ধারণ ও সতন্ত্র বেতন কাঠামোর দাবিতে আগামী মঙ্গলবার পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এ কর্মবিরতির আহ্বান করেছেন।

শনিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন।

মঙ্গলবার পূর্ণদিবস কর্মবিরতি ছাড়াও নতুন কর্মসূচির মধ্যে রয়েছে ১০ সেপ্টেম্বর দেশের সকল দৈনিক সংবাদপত্রের সম্পাদক ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভা, ১৩ সেপ্টেম্বর রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ফেডারেশনভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের কর্মবিরতি পালন এবং সমাবেশ এবং সমাবেশ শেষে শিক্ষকদের স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি শিক্ষমন্ত্রী কাছে হস্তান্তর। তবে এ কর্মসূচিতে পরীক্ষাসমূহ আওতামুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে শিক্ষকরা বলেন, গত মে মাস থেকে শিক্ষার পরিবেশ সমুন্নত রেখে আমরা আন্দোলন করে আসছি। কিন্তু আমরা আমাদের দাবির প্রেক্ষিতে সরকারের কোনো মহল থেকে কোনো সাড়া বা আশ্বাস পাইনি। এমতাবস্থায় ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবির প্রেক্ষিতে আমরা এ কর্মসূচি গ্রহণে বাধ্য হয়েছি।

এসময় শিক্ষকরা তাদের দাবিগুলো তুলে ধরেন। দাবি সমূহের মধ্যে রয়েছে-অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য সতন্ত্র বেতন কাঠামো নির্ধারণ এবং এই লক্ষ্যে অনতিবিলম্বে একটি বেতন কমিশন গঠন করা; শিক্ষকদের জন্য নতুন বেতন কাঠামো প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যবর্তী সময়ে ঘোষিত বেতন কাঠামো পুনর্নির্ধারণ করে সিলেকশন গ্রেড অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবদের এবং অধ্যাপকদের বেতন-ভাতা দায়িত্বপ্রাপ্ত সচিবদের করে সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক এবং প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ করা; রাষ্ট্রীয় ওয়ারেন্ট অব প্রেসিডেন্সে শিক্ষকদের প্রত্যাশিত বেতন কাঠামো অনুযায়ী পদমর্যদাগত অবস্থান নিশ্চিত করা; প্রযোজ্য ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের অনূরূপ শিক্ষকদের ক্ষেত্রেও নিশ্চিত করা ইত্যাদি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.