নতুন ভ্যাট আইন ব্যবসাবান্ধব: এনবিআর চেয়ারম্যান

0

অর্থ ও বাণিজ্য, সিটি নিউজ :: চলতি অর্থবছরের বাজেটে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্পোরেট কর হার কমানো হয়েছে। এতে দেশের ব্যাংকিং খাত লাভবান হয়েছে। এর সুফল পড়তে পারে অন্য খাতেও। যদি দেখা যায়, কর্পোরেট কর কমানোর সুফল জনগণ পাচ্ছে তাহলে ভবিষ্যতে এটি নিয়ে আরও চিন্তা করা হবে।

আর সুফল না পেলে এ সুবিধা সারা জীবন বহাল থাকবে না। এছাড়া নতুন ভ্যাট আইন ব্যবসাবান্ধব বলেও মন্তব্য করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। শনিবার ঢাকা ক্লাবে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া ব্যক্তিশ্রেণীর করমুক্ত আয়সীমা অপরিবর্তিত রাখার যুক্তি দেখিয়ে বলেন, উন্নত বিশ্বে জাতীয় আয় ও মাথাপিছু আয়ের সঙ্গে মিল রেখে করমুক্ত আয়ের সীমা নির্ধারণ করা হয়ে থাকে। যুক্তরাষ্ট্রে জাতীয় আয়ের ২৫ শতাংশ করমুক্ত থাকে।

এটি আমাদের দেশে ১৯৮ শতাংশ। এছাড়া করমুক্ত আয়ের সীমা বাড়ানো হলে স্বতঃস্ফূর্তভাবে যারা কর দেন তারা এর আওতার বাইরে চলে যাবেন। করজাল বাড়ানোর অংশ হিসেবে করমুক্ত আয়ের সীমা বাড়ানো হয়নি।

নতুন ভ্যাট আইন বাস্তবায়ন প্রসঙ্গে বলেন, নতুন ভ্যাট আইন ব্যবসাবান্ধব। ১৫ শতাংশ একক হার থাকলেও রেয়াত নেওয়ার ব্যবস্থা ছিল। যদিও ব্যবসায়ীরা ব্যবসার ধরন বুঝে ভ্যাট দেওয়ার পক্ষে মত দিয়েছেন। সে অনুযায়ী একাধিক হার করার চিন্তা-ভাবনা আছে। জনকল্যাণমুখী করেই নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করা হবে।

আইসিএসবির সদস্যদের আইসিএমএবি ও আইসিএবির মতো আয়কর পেশাজীবী হিসেবে কাজের স্বীকৃতি দেয়ার দাবির বিষয়ে বলেন, এটি করতে হলে আয়কর অধ্যাদেশ পরিবর্তন করতে হবে, যা প্রজ্ঞাপনের মাধ্যমে সম্ভব নয়।

আইসিএসবির সদস্যরা যাতে আয়কর পেশাজীবী হিসেবে কাজ করতে পারেন সে জন্য আগামী বাজেটে আয়কর অধ্যাদেশে আইসিএসবিকে যুক্ত করার প্রতিশ্রুতি দেন তিনি।

রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রাকে উচ্চাভিলাসী স্বীকার করে এনবিআর চেয়ারম্যান বলেন, বাজেট থেকে রাজস্ব আয়ের উচ্চাভিলাসী লক্ষ্যমাত্রা এসেছে। অর্থনীতির জন্য এটির প্রয়োজন আছে। কোনো কাজে উচ্চাকাঙ্ক্ষা না থাকলে তা যেমন অর্জন হয় না, রাজস্বের ক্ষেত্রেও তেমন। বড় বাজেট বাস্তবায়নে সরকার কাজ করছে।

এখন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো অনেক প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। আবার বিদেশি অর্থায়ন প্রকল্পেও সরকারি অংশীদারিত্ব থাকছে। এসব সম্ভব হয়েছে অভ্যন্তরীণ সম্পদ আহরণ বৃদ্ধির কারণে।

বাজেটে গৃহীত পদক্ষেপ উল্লেখ করে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, এ বাজেটে বিনিয়োগ বাড়াতে এবং আমদানি বিকল্প পণ্য তৈরিতে শুল্ক কমানো হয়েছে। আবার স্থানীয় শিল্পকে সুরক্ষা দিতে ক্ষেত্র বিশেষে শুল্ক বাড়ানো হয়েছে।

ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) এ সেমিনারের আয়োজন করে। আইসিএসবির সাবেক সভাপতি আসাদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন করনীতির সদস্য কানন কুমার রায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.