মজুরি বাড়ালে বাড়ি ভাড়া বৃদ্ধি পাবে: শ্রম প্রতিমন্ত্রী

0

অর্থ ও বাণিজ্য, সিটি নিউজ :: যদি গার্মেন্টস শ্রমিকদের মজুরি বাড়ানো হয় তাহলে তার পাশাপাশি বাড়ি ভাড়াও বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু। তাই মজুরি বৃদ্ধির জন্য শুধু আন্দোলন করলেই হবে না বাড়ি ভাড়া কমানোর জন্যও আন্দোলন করতে হবে বলে তিনি মনে করেন।

আজ রবিবার (৫ আগস্ট) রাজধানীর মহাখালির ব্র্যাক সেন্টারে সিপিডি আয়োজিত গার্মেন্টস শ্রমিকদের নুন্যতম মজুরি নির্ধারন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মজিবুল হক চুন্নু বলেন, আমাদের গার্মেন্টস সেক্টর এই দেশের অর্থনীতিতে উন্নয়নের জন্য সবচেয়ে বড় সেক্টর। বর্তমানে এই সেক্টরে ৪৪ লক্ষ শ্রমিক কাজ করছে। আর সেই জন্য তারা যাতে তাদের জীবন যাপন সঠিক ভাবে করতে পারে আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

তার পাশাপাশি আমরাগার্মেন্টস শ্রমিকের ছেলে মেয়েরা ভালভাবে পড়াশুনা করার জন্য প্রত্যকটা কারখানার পাশে স্কুল নির্মাণ করতে যাচ্ছি। এবং শ্রমিকরা যাতে খুব সহজেই তাদের বেতন ভাতা পেতে পাড়ে তার জন্য মোবাইল ব্যাংকিং এর ব্যবস্থা চালু করেছি।

তিনি বলেন, আমাদের গার্মেন্টস ফ্যাক্টরিতে অনেক মহিলা শ্রমিক কাজ করে। তাই তারা যেন কোন প্রকার যৌন হয়রানির স্বীকার না হয় জন্য আমরা প্রত্যকটা কারখানায় সিসি ক্যামেরা দ্বারা সারাক্ষণ পর্যবেক্ষন করা হচ্ছে।

বিজিএমই এর সভাপতি সিদ্দুকুর রহমান বলেন, আমরা যদি শ্রমিকদের মজুরি মাত্রারিক্তভাবে বৃদ্ধি করি তাহলে দেশেরগার্মেন্টস শিল্প বন্ধ হয়ে যাবে। আর এই সেক্টর বন্ধ হয়ে গেলে দেশের মধ্যে নতুন করে ৪৪ লাখ বেকার বৃদ্ধি পাবে। তাই শ্রমিকের পাশাপাশি আমাদের অস্তিত্বের কথাও চিন্তা করতে হবে বলে তিনি জানান।

প্রফেসর মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অধ্যপক মন্টু ঘোষ, রেহমান সোবান, ড. খন্দকার গোলাম মোহাজ্জামেসহ আরো অনেকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.