শিল্প-সাহিত্যে মেধাবীদের সংখ্যা হ্রাস পাচ্ছে: অনুপম সেন

0

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম :: বরেণ্য বুদ্ধিজীবী প্রখ্যাত সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, কর্মক্ষম ব্যক্তি বৃহত্তর জনগোষ্ঠীর কল্যাণে ভূমিকা রাখতে পারে। দীর্ঘ জীবনে নির্জীব থাকার চেয়ে যতদিন বেঁচে থাকা যায় সজীব কর্মচঞ্চল থাকতে পারলে মানবকল্যাণে কাজ করে যেতে পারে। আমাদেরকে আমাদের সমগ্র জীবন থেকে শিক্ষা নিতে হবে। জীবনের ভালো-মন্দ ঘটনাগুলো থেকে নেতিবাচক বিষয়গুলো পরিহার করে ইতিবাচক ঘটনাগুলোকে প্রেরণা হিসেবে কাজে লাগাতে হবে। বাঙালির ভাষা আন্দোলনে, মহান মুক্তিযুদ্ধে, একবিংশ শতাব্দীতে বাংলা ভাষা, মহান স্বাধীনতা, অর্থনৈতিক সমৃদ্ধির মতো গুরুত্বপূর্ণ অর্জন আমরা পেয়েছি।

একসময় আমরা ধনী রাষ্ট্র ছিলাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো মহান নেতা আমাদের ছিল। আন্দোলন-সংগ্রাম করে গণতন্ত্রের প্রতিষ্ঠার ইতিহাস আমাদের আছে। আমাদের এই গৌরব ধরে রাখতে পারেনি। অর্থনৈতিকভাবে আমাদের পুরোনো সুনাম থেকে আমরা পিছিয়ে পড়েছি। ৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ স্বপরিবারকে হারিয়েছি। গণতন্ত্র ও মসৃণ পথে হাটেনি। শিল্প-সাহিত্যে আমরা অনেক এগিয়ে ছিলাম, বর্তমানকালে শিল্প-সাহিত্যকে এগিয়ে নেওয়ার মতো মেধাবী মানুষ হ্রাস পাচ্ছে। প্রতিটি ক্ষেত্রে যে সংকট আমরা মোকাবেলা করছি তার থেকে উত্তোরণের জন্য আমাদেরকে পথ খুঁজে বের করতেই হবে।

বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব ফরিদ মাহমুদ সহ যুবলীগ-ছাত্রলীগ-সম্মানিত নেতৃবৃন্দ ৭৮ তম জন্মবার্ষিকীকে প্রিমিয়ার ইউনিভার্সিটির ভি.সি প্রফেসর ড. অনুপম সেন এর সাথে নগরীর প্রবর্তক মোড় ক্যাম্পাসে সৌজন্য সাক্ষাতে মিলিত হলে তিনি সমবেত সকলের উদ্দেশ্যে উপরোক্ত কথাগুলো বলেন।

৭৮ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধেয় অনুপম স্যারকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এসময় গণ্যমান্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির রেজিস্ট্রার খুরশিদ আলম, চট্টগ্রাম মহানগর যুবলীগ সদস্য নেছার আহমেদ, শেখ নাছির আহমেদ, দেলোয়ার হোসেন দেলু, যুবনেতা আশরাফুল গণি, জহির উদ্দিন সুমন, রাশেদ চৌধুরী, দেলোয়ার হোসেন সুমন, নগর ছাত্রলীগ সহ-সভাপতি নাজমুল হাসান রুমী, শহীদুল ইসলাম শহীদ, ইয়াছিন ভূঁইয়া, মো: রাজু, এমইএস কলেজ ছাত্রলীগ নেতা সুমিত বড়–য়া, মো: রাফী, মো: শিবলু, শাহাদাত হোসেন সানি প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.