দেশে ৬১ শতাংশ সাক্ষরজ্ঞান সম্পন্ন

0

সিটিনিউজবিডি :  দেশের একশ’ জন মানুষের মধ্যে ৬১ জন সাক্ষরজ্ঞান সম্পন্ন। এমন তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

পরিসংখ্যান ব্যুরোর জরিপে ২০১৩ সালে সাক্ষরতার এই হার নির্ধারণ করা হয়েছে। এরপর আর কোনো জরিপ হয়নি। ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে রবিবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে গণশিক্ষামন্ত্রী এই তথ্য জানান। বাংলাদেশে পাঁচ থেকে নয় বছর বয়সীদের সাক্ষরতার হার ১৬ দশমিক ৪৩ শতাংশ এবং ১০-১৪ বছর বয়সীদের সাক্ষরতার হার ৬৭ দশমিক ৩৮ শতাংশ। ১৫ থেকে ১৯ বছর বয়সীদের সাক্ষরতার হার ৮২ দশমিক ১৭ শতাংশ, ২০ থেকে ২৪ বছর বয়সীদের সাক্ষরতার হার ৭৫ দশমিক ০৯ শতাংশ এবং ১৫ থেকে ২৪ বছর বয়সীদে সাক্ষরতার হার ৭৮ দশমিক ৬৩ শতাংশ।

সাত বছরের বেশি বয়সীদের সাক্ষরতার হার ৫৪ দশমিক ১৯ শতাংশ, ১৫ বছরের বেশি বয়সীদের সাক্ষরতার হার ৫৯ দশমিক ৮২ শতাংশ এবং ২৫ বছরের বেশি বয়সীদের সাক্ষরতার হার ৫২ দশমিক ৭৫ শতাংশ। পরিসংখ্যান ব্যুরোর জরিপ অনুযায়ী এসব তথ্য সাংবাদিকদের জানান গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এ সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব মেছবাহ উল আলম ও মন্ত্রণালয় এবং উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.