বিদ্রোহী কবি নজরুল আমাদের পথচলার সাহসী প্রেরণা

0

সিটি নিউজ : চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে জাতীয় কবি, বিদ্রোহ ও চিরসাম্যের কবি কাজী নজরুল ইসলামের ৪২তম জন্মবার্ষিকী এক স্মরণ আলোচনা ও নজরুলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠান সোমবার ২৭ আগস্ট বিকেল ৪টায় সংগঠনের যুগ্ম আহবায়ক ডাঃ মোঃ জামাল উদ্দীনের সভাপতিত্বে নগরীর ডি সি হিল চত্বরে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাচ্য ও পালিভাষা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাতকানিয়া পৌরসভার মেয়র কবি মোঃ জোবায়ের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফুলকলির মহাব্যবস্থাপক এম,এ,সবুর,একুশে মেলার সংগঠক শওকত আলী সেলিম, রাজনীতিবিদ জসিম উদ্দীন চৌধুরী, মোঃ বেলাল হোসেন উদয়ন, আনোয়ারা উপজেলা আওয়ামীলীগ নেতা নুরুল হুদা চৌধুরী, মোপলেস সভাপতি কবি সজল দাশ, পূর্বাশার আলোর প্রতিষ্ঠাতা সভাপতি আতিকুর রহমান, দক্ষিণজেলা কৃষকলীগনেতা আবুল হোসেন শুভ, সংগঠক অভিজিৎ দে রিপন, কানু দাশ, দক্ষিণজেলা স্বেচ্ছাসেবকলীগনেতা উজ্জ্বল ধর, মোঃ মোসাদ্দিক, সুজন চৌধুরী, রমজান আলী, সুমন চৌধুরী, মোঃ ইমতিয়াজ, সৈয়দুল হক, মোঃ হাসান, মোঃ রাশেদ প্রমুখ।

সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন নজরুল আমাদের প্রেরণার ঠিকানা। কাজী নজরুলের লেখনিতে শোষিত, বঞ্চিত ও নিষ্পেষিত মানুষের কথা ফুটে উঠেছে। তিনি সবসময় অধিকারহারা মানুষের জন্য লিখে গেছেন। দেশপ্রেম আর মানবতার এক অভূতপূর্ব দার্শনিক কবি নজরুল। কাজী নজরুল ইসলাম তাঁর লেখনিতে মানবতার পক্ষে, সাম্যের পক্ষে কথা বলেছেন।

যিনি আজীবন অবহেলিত মানুষের জীবনের নানা অসংগতি তার কবিতা ও সাহিত্যে চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন প্রধান বক্তা তার বক্তব্যে বলেন কবি কাজী নজরুল আমাদের জীবনেরই প্রতিচ্ছবি। যার কাব্য জুড়েই ছিল মানুষই বড়, মানবতাই বড়। মানবতা, দেশপ্রেম আর চিরবিদ্রোহের জন্য যিনি সবসময় কলম ধরেছেন। কাজী নজরুলের চিন্তাধারা আমাদেরকে সবসময় আলোর সন্ধান দেয়, কুসংস্কারের বিরুদ্ধে জেগে উঠার স্বপ্ন দেখায়। কবি নজরুলের দেশপ্রেম ও মানবিক জাগরণের বার্তা ছড়িয়ে দিতে প্রজন্মের মাঝে। সভা শেষে কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করছেন চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের নেতৃবৃন্দ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.