রবিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

0

সিটিনিউজ ডেস্ক:: বিসমসটেক সম্মেলন নিয়ে রবিবার (২ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে দুপুর ৪টায় ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে বিমসটেক সম্মেলনের নানা বিষয় তুলে ধরবেন প্রধানমন্ত্রী। শনিবার (১ সেপ্টম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে সামিট অব দ্য বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক)-এর চতুর্থ সম্মেলনে যোগ দিতে গত ৩০ আগস্ট নেপাল যান প্রধানমন্ত্রী। শুক্রবার (৩১ আগস্ট) দুপুরে দুই দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেন প্রধানমন্ত্রী।

বিমসটেক সম্মেলনে প্রদত্ত ভাষণে শেখ হাসিনা মুক্তবাণিজ্য অঞ্চল সৃষ্টি, বিনিয়োগ ও জ্বালানি খাতে যৌথ প্রচেষ্টা, জনগণের মধ্যে যোগাযোগ এবং অর্থায়ন প্রক্রিয়া গড়ে তোলার মাধ্যমে বিমসটেক ফোরামে সহযোগিতা সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন। সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলির সঙ্গে বৈঠক করেন।

প্রধানমন্ত্রী এবং বিমসটেক নেতারা নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। এই উপ-আঞ্চলিক সংস্থাটি ১৯৯৭ সালের ৬ জুন ব্যাংকক ঘোষণার মধ্য দিয়ে গঠিত হয়। এই জোটের সদস্য দেশগুলোর মধ্যে বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল ও শ্রীলঙ্কা এই পাঁচটি দক্ষিণ এশিয়ার এবং মিয়ানমার ও থাইল্যান্ড এই দুটি হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.