নারীর উন্নয়নে বদলে যাচ্ছে শহর ও গ্রামের জীবন ধারা–মাহতাব উদ্দিন

0

সিটি নিউজ,চট্টগ্রাম : নারীর ক্ষমতায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর দশটি উদ্যোগ শীর্ষক এক কর্মশালা সম্মিলিত নারী উদ্যোগ চট্টগ্রামের আয়োজনে নগরীর পাহাড়তলীস্থ ডায়মন্ড টাচ্ কমিউনিটি সেন্টারে নগর মহিলা আওয়ামীলীগ শাখার শীল্প ও বাণিজ্য সম্পাদক হুরে আরা বিউটির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী, অনুষ্ঠানের উদ্বোধন করেন মহিলা আওয়ামীলীগ চট্টগ্রাম মহানগর শাখার সভানেত্রী মিসেস হাসিনা মহিউদ্দিন।

স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠিনের পরিকল্পনাকারী এবং পৃষ্ঠপোষক নগর যুবলীগের যুগ্ম আহবায়ক আলহাজ্ব ফরিদ মাহমুদ। নগর মহিলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক হোসনে আরা বেগমের পরিচালনায় আলোচনায় অংশ নেন আওয়ামীলীগ নেতা সৈয়দ মোঃ জাকারিয়া, সাবেক কাউন্সিলর মো সিরাজুল ইসলাম, মহিলা কাউন্সিলর নিলু নাগ, নারী নেত্রী কান্তা ইসলাম মিনু। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। পবিত্র কোরআন তেলোয়াত করেন মঞ্জু আরা বেগম, গীতা পাঠ করে শ্রী প্রতিভা দেবী।

শুরুতে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ, চট্টগ্রাম ওয়াসা সহ অন্যান্য কর্তৃপক্ষের উন্নয়নের পরিসংখ্যান এর ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে মাহতাব উদ্দিন চৌধুরী বলেন নারীর উন্নয়নে বদলে যাচ্ছে শহর-বন্দর,গ্রাম গঞ্জের কর্ম এবং জীবন ধারা। গৃহস্থালি কাজ থেকে শুরু করে, চিকিৎসাবিদ্যা, প্রকৌশল, আইন, প্রশাসনের উচ্চস্তর থেকে নিম্নস্তর, নার্সিং, শিক্ষকতা, খেলাধুলা, জ্ঞান-বিজ্ঞানের গবেষণা, প্রযুক্তি, সাংস্কৃতিক অংগন, ব্যাবসা বানিজ্য সহ পেশাদারী সকল স্তরে নারীর পদচারনায় আজ মুখরিত।

দেশে ও দেশের বাহিরে বাংলাদেশের নারীর অবস্থান এখন শক্ত ভিত্তির উপর প্রতিষ্ঠিত। নারীর এ সাফল্য জনক ক্ষমতায়নে সারাবিশ্ব অবাক হয়ে তাকিয়ে দেখছে বাংলাদেশকে।নারীর ক্ষমতায়নে বাংলদেশ বিশ্বে এখন একটি রোলমডেল। যা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের কারনে। উদ্বোধকের বক্তব্য রাখতে গিয়ে মিসেস হাসিনা মহিউদ্দিন বলেন সন্তানের পরিচয়ে পিতার পাশাপাশি মাতার নাম সংযোযন করে মাননীয় প্রধানমন্ত্রী নারীদেরকে যে সন্মান এবং স্বীকৃতি দিয়েছেন তা এক যুগান্তকারী পদক্ষেপ হিসেবে ভবিষ্যতে বিবেচিত হবে।

মাতৃত্বকালীন ছয় মাসের ছুটি ও ভাতা, বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা চালু, ছাত্রীদের জন্য স্নাতক পর্যন্ত অবৈতনিক শিক্ষা ব্যবস্থা, উপবৃত্তি চালু, কর্মজীবী মহিলা হোষ্টেল নির্মাণ, ডিপ্লোমা ইন মিড ওয়াইফারি কোর্স চালু, নারীদের প্রশিক্ষণ ও কর্মসংস্থান সৃষ্টি, বাল্য বিবাহ-ইভটিজিং-নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে আইন প্রণয়ন করেনারীদের সর্বোচ্চ মর্যাদায় আসীন করেছেন, নারীর এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে জননেত্রী শেখ হাসিনাকে পুনরায় ক্ষমতায় আনতে হবে। অনুষ্ঠানের পরিকল্পনাকারী ও পৃষ্ঠপোষক আলহাজ্ব ফরিদ মাহমুদ বলেন নারী পুরুষের সমতা ফিরিয়ে আনতে আমাদের একযোগে কাজ করতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়নের পরিকল্পনা বাস্তবায়নে আমাদেরকে সকল ভেদাভেদ ভুলে গিয়ে এই সরকারোর সাফল্য গুলো জনগণকে অবহিত করতে হবে। অনুষ্ঠানে বরেণ্য বুদ্ধিজীবী ড. অনুপম সেনের ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। তিঁনি বলেন উপমহাদেশে স্বাধীনতার জন্য নারীরা আত্মোৎসর্গ করেছেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনে প্রীতিলতা ওয়াদ্দেদার দেশ মাত্যকার জন্য আত্মাহুতি দিয়েছিলেন। বাঙ্গালী নারীদের আছে রুখে দাঁড়ানোর ইতিহাস। সনোজীনী চট্টপদ্যায়, অরুনা আসফ আলী, মাতঙ্গিনী হাজরা, বেগম রোকেয়া সাখাওয়াত, কবি সুফিয়া কামাল, জাহানারা ইমাম যে আন্দোলন বেগবান করে ছিলেন তার পরিপূর্ণ রূপ দিচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

তাঁর সুযোগ্য নেতৃত্বে এদেশের নারী সমাজ একটি আধুনিক প্রযুক্তি নির্ভর, সুশিক্ষিত বিজ্ঞান মনস্ক, উন্নত নারী সমাজ ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে। এসময় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন নগর আওয়ামূলীগের সদস্য কাউন্সিলর মোরশেদ আক্তার চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেওয়ান মাকসুদ, ডাঃ নুরুল ইসলাম, ওয়ার্ড আওয়ামীলীগ নেতা এরশাদ মামুন, লুৎফুর রহমান খুশি, নগর যুবলীগ সদস্য আঞ্জুমান আরা বেগম, নেসার আহমেদ, শেখ নাছির আহমেদ, দেলোয়ার হোসেন দেলু, হোসেন সরওয়ার্দী, সরাইপাড়া ওয়ার্ড যুবলীগের সভাপতি ইসলাম খাঁন, সাবক ছাত্রনেতা ওসমান গনি আলমগীর, যুব মহিলালীগের যুগ্ম আহবায়ক মুশতারি মোরশেদ স্মৃতি, যুবলীগ নেতা রাশেদ চৌধুরী, নগর ছাত্রলীগের সহ সভাপতি নাজমুল হাসান রুমি, আনিসুর রহমান মামুন, নারী নেত্রী ঝর্না বড়ুয়া, জনিফার ফারজানা, ইয়াসমিন আক্তার, সাইমুন নাহার, সোনিয়া আজাদ, জেবুন্নেসা বেগম, শামীমা খানম, গুলজার বেগম, কহিনুর বেগম, রুবি চৌধুরী, নার্গিস আরা বেগম প্রমুখ। আলোচনা পর্ব শেষে নারীর ক্ষমতায়নে সর্বজয়া নারী, শেখ হাসিনার দশটি উদ্যোগ, একটি বাড়ি একটি খামার, পল্লী সঞ্চয় ব্যাংক, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচী, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা কর্মসূচী, বিনিয়োগ বিকাশ, পরিবেশ সুরক্ষার ভিডিও গুলো উপস্থিত নারীদেরকে জায়ান্ট স্ক্রিনে দেখানো হয়। এ সময় ফরিদ মাহমুদ কতৃক পূনমূদ্রিত মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার দশটি উদ্যোগ বইটি উপস্থিত সকলের মাঝে বিতরণ করা হয়। পূনমুদ্রিত বইটি উৎসর্গ করা হয় সাবেক মেয়র চট্টলবীর আলহাজ্ব এ বি এম মহিউদ্দিন চৌধুরীকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.