পরিচ্ছন্নতা কার্যক্রমে কাজেম আলী স্কুল দৃষ্টান্ত স্থাপন করেছে-সিটি মেয়র

0

নিজস্ব প্রতিবেদক:: নগর পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নিলেন স্বনামধান্য শিক্ষা প্রতিষ্ঠান কাজেম আলী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন আজ রবিবার দুপুরে নগরীর চেরাগী পাহাড় মোড়ে শিক্ষাথীদের মাঝে বিন বিতরণের মাধ্যমে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন,কাজেম আলী স্কুল এন্ড কলেজ শিক্ষার্থীদের এই পরিচ্ছন্নতা অভিযান নাগরিক সচেতনতায় কার্যকর ভূমিকা রাখবে। পাশাপাশি নগরীর অপরাপর শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছেও এটি অনুকরণীয় এবং অনুসরণযোগ্য হয়ে থাকবে। নগরকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা চট্টগ্রাম সিটি কর্পোরেশন একার পক্ষে সম্ভব নয়। এই নগর আমার আপনার সকলের। এই নগরীকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। দল, মত নির্বিশেষে আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় গড়তে হবে ক্লিন, গ্রীন ও বাসযোগ্য এই নগর। এ প্রসঙ্গে তিনি বলেন, যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলার অভ্যাস পরিহার করতে হবে। পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা সৃষ্টির কোন বিকল্প নেই। সারাবছরই নিজেদের আশ-পাশে পরিস্কার রাখার মানসিকতা থাকতে হবে বলে তিনি মন্তব্য করেন।

নগরীর চেরাগী পাহাড় মোড় এলাকা থেকে এই পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়। এই কার্যক্রমে কাজেম আলী স্কুল এন্ড কলেজের প্রায় আড়াই হাজার শিক্ষার্থীরা অংশগ্রহন করে। গ্লাবস হাতে ছোট বালতি নিয়ে রাস্তা ও ফুটপাত থেকে খুঁটে খুঁটে শিক্ষার্থীরা বালতিতে ভরছে প্লাস্টিকের ক্যান,চিপসের প্যাকেট, ময়লা-আবর্জনা। শিক্ষার্থীদের এ উদ্যোগে পরিচ্ছন্ন হয়ে উঠে জামালখানের চেরাগী মোড় এলাকা। হেঁটে হেঁটে তারা এগিয়ে চলছে জামালখান, চট্টগ্রাম প্রেস ক্লাব হয়ে গণি বেকারির পথে। অতঃপর নগর পরিচ্ছন্নকরণে তাদের এই পদযাত্রা গিয়ে থামে চকবাজার অলি খাঁ মসজিদ মোড়ে।

এই উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন কাজেম আলী স্কুল এন্ড কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ও বীর চট্টগ্রাম মঞ্চ সম্পাদক সৈয়দ ওমর ফারুক ও কাউন্সিলর আনজুমান আরা বেগম। এসময় কলেজ অধ্যক্ষ মো. গিয়াস উদ্দিন,দাতা সদস্য মো. সেকান্দর,অভিভাবক সদস্য আইয়ুব আলী চৌধুরী,মোহাম্মদ মুজিবুর রহমান,মনোয়ারা বেগমসহ প্রভাষক,শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.