ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইন নির্মাণের উদ্বোধন

0

সিটি নিউজ ডেস্ক :: জ্বালানি নিরাপত্তা জোরদার করতে প্রতিবেশী দেশ ভারত থেকে বিদ্যুৎ এর পর এবার জ্বালানি তেল আমদানির স্থায়ী বন্দোবস্ত করতে যাচ্ছে সরকার।

আজ মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তেল আমদানির জন্য ইন্ডিয়া- বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইন নির্মাণকাজের উদ্বোধন করবেন শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারি থেকে তেল দেশের উত্তরাঞ্চলে পরিবহনের সময় ও অর্থ সাশ্রয় করতে ভারত থেকে ডিজেল আমদানির এই নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ২০১৬ সালের মার্চ থেকে রেল ওয়াগনে করে তেল আমদানি শুরু হয়।

চুক্তি অনুযায়ী ভারতের আসাম রাজ্যর নুমালিগড় রিফাইনারি থেকে এই তেল আমদানি করতে শিলিগুড়ি থেকে দিনাজপুরের পার্বতীপুর তেল ডিপো পর্যন্ত নির্মাণ করা হবে ১৩০ কিলোমিটার ভূ-গর্ভস্থ পাইপ লাইন। নির্মাণ শেষ হলে পাইপ লাইনের মাধ্যমে প্রথম তিনবছর আড়াইলাখ মেট্রিকটন তেল আমদানি করা হলেও পরবর্তীতে এই পরিমাণ বাড়বে।

এছাড়া ভিডিও কনফারেন্স থেকে ঢাকা-টঙ্গী সেকশনে ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর রেল সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পেরও উদ্বোধন করার কথা রয়েছে হাসিনা-মোদির।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.