পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বিল জাতীয় সংসদে পাস

0

সিটিনিউজবিডি   :      আইনে সরকারের পুর্বানুমোদনক্রমে ‘নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানী বাংলাদেশ লিমিটেড’ নামে একটি কোম্পানী গঠন ও নিগমিতকরণের জন্য বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশনকে ক্ষমতা দেয়া হয়েছে। এই কোম্পানী রূপপুরসহ অন্যান্য পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিচালন সংস্থা হিসেবে দায়িত্ব পালন করবে।

রূপপুরসহ অন্যান্য পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য একটি কোম্পানী গঠন এবং এ সংক্রান্ত  অন্যান্য বিষয়ের বিধান করে ‘পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র আইন, ২০১৫’ বিল সংসদে পাস হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয় ।

বিলের উদ্দেশ্য কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, সরকার পাবনার ইশ্বরদীতে রূপপুর পারমানবিক বিদু্যৃৎ কেন্দ্র স্থাপনের কাজ শুরু করেছে। ইতোমধ্যেই এর প্রাথমিক পর্যায়ের সিংহভাগ কাজ সমাপ্ত হয়েছে। শিগগিরই বিদ্যুৎ কেন্দ্রের মূল কাজ শুরু হবে। পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র একটি উচ্চ প্রযুক্তিঘন ও বাংলাদেশের জন্য সম্পূর্ণ নতুন প্রকল্প। এর সফল বাস্তবায়নের জন্য বাস্তবায়নকরি প্রতিষ্ঠানের সব ধরণের সক্ষমতা থাকা আবশ্যক। এ সক্ষমতা অর্জনের লক্ষ্যে আন্তর্জাতিক বাধ্যবাধকতা অনুযায়ী এ ধরণের প্রকল্পের সকল কার্যক্রম  আইনসিদ্ধ হওয়া আবশ্যক। সে জন্য আন্তর্জাতিক পারমানবিক সংস্থার গাইড লাইন এবং বর্হিবিশ্বের বিভিন্ন  দেশের সু চর্যা অনুযায়ী দেশেও স্বতন্ত্র একটি আইনের অধীনে কোম্পানী গঠনপুর্বক উক্ত কোম্পানীকে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনার দায়িত্ব দেয়া আবশ্যক। এই প্রেক্ষিতেই বিলটি তৈরী করা হয়েছে।

বিলটি এর আগে গত ৪ মে ২০১৫ মন্ত্রী সভা বৈঠকে অনুমোদন লাভ করে। বিলটিতে সরকারি অর্থ ব্যয়ের প্রশ্ন জড়িত থাকায় এটি সংসদে উত্থাপনের আগে সংবিধানের ৮২অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতির সুপারিশ গ্রহন করা হয়েছে।

২টি বিল উত্থাপিত
ট্রেড মার্ক আইন ২০০৯ এর সংশোধন কল্পে ‘ট্রেডমার্ক (সংশোধন) আইন, ২০১৫’ ও বাংলাদেশ কয়েনজ অর্ডার, ১৯৭২ এর অধিকতর সংশোধন কল্পে ‘বাংলাদেশ কয়েনজ (এমেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৫’ নামে পৃথক দুটি বিল মঙ্গলবার সংসদে উত্থাপন করা হয়।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও  অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বিল দুটি উত্থাপন করেন। পরে পরীক্ষা নিরীক্ষা করে সংসদে রিপোর্ট দেয়ার জন্য দুটি বিল শিল্প ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.