ইতালির ফাদার রিগনের মরদেহ মোংলায়

0

সিটি নিউজ ডেস্ক : বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ইতালির নাগরিক ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার হোনার’ পদকপ্রাপ্ত এবং বাংলাদেশের নাগরিকত্ব অর্জনকারী ইতালির খ্রিস্ট ধর্মযাজক ফাদার মারিনো রিগনের মরদেহ সমাহিত করার উদ্দেশে মোংলায় নেওয়া হয়েছে।

এর আগে রবিবার (২১ অক্টোবর) সকালে তার মরদেহ ঢাকা বিমানবন্দর এসে পৌঁছায়। শনিবার (২০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফাদার রিগনের মরদেহ ঢাকায় আনার খবর জানানো হয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের সরাসরি সাহায্য করাসহ বিভিন্ন বিষয়ে অবিস্মরণীয় অবদান রাখার পাশাপাশি এদেশের মানুষের কল্যাণে নিবেদিত এক প্রাণ ছিলেন তিনি।

ফাদার মারিনো রিগন ২০১৭ সালের ২০ অক্টোবর সন্ধ্যায় ৯৩ বছর বয়সে জন্মস্থান ইতালির ভিল্লাভেরলা গ্রামে মারা যান। এরপর ২৪ অক্টোবর গ্রামেরই একটি ক্যাথলিক গির্জায় তার শেষকৃত্য হয়। এ সময় তার কফিন ঢেকে দেয়া হয়েছিল লাল-সবুজের পতাকায়।

তার শেষ ইচ্ছানুযায়ী বাংলাদেশ সরকার ফাদার রিগনের দেহাবশেষ বাংলাদেশের মাটিতে তারই স্থাপিত শেলাবুনিয়া চার্চের পাশে সমাহিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

রবিবার দুপুরে বাগেরহাটের মোংলার শেলাবুনিয়ায় ফাদার রিগনকে গার্ড অব অনার প্রদানের পর সেন্ট পল্স গীর্জার পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হবে।

উল্লেখ্য, ইতালির নাগরিক ফাদার রিগন ১৯২৫ সারের ৫ ফেব্রুয়ারি ইতালির ভিচেঞ্চাতে জন্মগ্রহণ করেন। মাত্র ২৮ বছর বয়সে খ্রিস্টধর্ম প্রচারে ১৯৫৩ সালের ৭ জানুয়ারি তদানীন্তন পূর্ব পাকিস্তানে এসে বসবাসকালে মুক্তিযুদ্ধের সময় সহায়তাসহ অসুস্থ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের আশ্রয় ও সেবা প্রদানের পাশাপশি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

ফাদার রিগনকে মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ ২০০৯ সালে সরকারের পক্ষ থেকে তাকে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার হোনার’ পদকসহ বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.