খাসোগির ঘাতকদের বিচার সৌদিতেই হবে: পররাষ্ট্রমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্ক : নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার দায়ে অভিযুক্তদের বিচার সৌদি আরবে করা হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর।

বাহরাইনে মধ্যপ্রাচ্যের একটি আঞ্চলিক ফোরামের অধিবেশনে শনিবার তিনি একথা জানান।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান একাধিক বক্তৃতায় খাসোগির হত্যাকারীদের বিচার ইস্তাম্বুলে করার দাবী জানিয়েছেন। ইস্তাম্বুলে খাসোগিকে হত্যা করা হয়েছে এই যুক্তিতে তিনি অভিযুক্তদের তুরস্কের কাছে হস্তান্তরের আহ্বান জানিয়ে আসছেন।

‘হস্তান্তরের বিষয়ে বলছি, অভিযুক্তরা সৌদি নাগরিক। তারা সৌদি আরবে আটক রয়েছে। সৌদি আরবে তদন্ত চলছে এবং তাদের বিচার সৌদি আরবেই হবে,’ বলেন আদেল আল-জুবাইর।

২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাসোগিকে হত্যা করে একদল সৌদি এজেন্ট। সৌদি আরব প্রথমে এই ঘটনার সঙ্গে কোনওভাবে জড়িত নেই বলে দাবী করার কয়েক সপ্তাহ পর প্রথমবার স্বীকার করে কনস্যুলেটের ভিতরেই হত্যা করা হয়েছে খাসোগিকে।

এরপর কয়েক বার সৌদি আরব বিবৃতি পাল্টেছে। প্রথমে ভুলক্রমে খাসোগিকে হত্যা করা হয়েছে বলে দাবী করলেও, আন্তর্জাতিক মহল তা প্রত্যাখ্যান করে। পরে শেষ পর্যন্ত সৌদি আরব ঘোষণা দেয় এই হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ছিল।

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাসোগি তার আগের বিয়ের তালাকের কাগজপত্র আনতে গিয়েছিলেন। এ সময় কনস্যুলেটের বাইরে তার বাগদত্তা হাতিস চেঙ্গিজের কাছে নিজের ফোনটি রেখে যান। তিনি ফিরে না এলে তুরস্কের প্রেসিডেন্টের এক উপদেষ্টাকে ফোন করার নির্দেশও হাতিসকে দিয়ে যান খাসোগি।

ওইদিন মধ্যরাত পর্যন্ত অপেক্ষার পর হাতিস তার নির্দেশনা অনুযায়ী কাজ করেন। এই ঘটনায় সৌদি আরবের পাঁচ জন উচ্চপদস্থ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। আটক করা হয়েছে ১৮ জনকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.