ডাক্তার-রুগী সম্পর্ক উন্নয়নে গবেষণাধর্মী শিক্ষা অত্যাবশ্যক

0

সিটি নিউজ,চট্টগ্রাম : পিপিআরসি ও ক্রিক্স এর যৌথ উদ্যোগে ও হেলদি বাংলাদেশ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রসংসদের সহায়তায় তিনদিনব্যাপী ব্যাতিক্রমী গবেষণা প্রশিক্ষণ কার্যক্রম শনিবার ৩ নভেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজের নবনির্মিত ভবনের সভাকক্ষে সার্টিফিকেট বিতরণের মাধ্যমে সমাপ্ত হয়। ৫০ জন ৩য়, ৪র্থ ও ৫ম বর্ষের ছাত্রছাত্রী ও ইন্টার্ণ ডাক্তার প্রশিক্ষণ কর্মসূতিতে অংশ গ্রহণ করেন।

পিপিআরসি চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান ক্রিক্স পরিচালক প্রফেসর তাহমিনা বানু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হেলথ ইকনমিক্স ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর আবদুল হামিদ, বাংলাদেশ প্রশিক্ষণ ব্যুর’র ডেপুটি ডাইরেক্টর ড.আলমগীর হোসেন ও ইসলামিক ইউনিভার্সিটি অব মালেশিয়ার অধ্যাপক আব্দুল কুদ্দুস প্রশিক্ষক প্যানেল হিসেবে অংশ নেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা.সেলিম জাহাঙ্গীর সমাপনী দিনে প্রশিক্ষনার্থীদের এ ধরণের ব্যাতিক্রমী গবেষণা সুযোগের সদব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেন। অংশগ্রহণ মুলক পদ্ধতিতে পরিচালিত কর্মসূচীতে প্রশিক্ষনার্থীরা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডের রোগী,ডাক্তার ও দর্শনার্থীদের উপর প্রত্যক্ষ জরিপের ভিত্তিতে দশটি গবেষণাপত্র সম্পাদন করেন। সমাপনী অনুষ্ঠানে সার্টিফিকেট বিতরণ করাহয়।

পিপিআরসি,ক্রিক্স ও হেলদি বাংলাদেশের উদ্যোগে এ ধরণের প্রত্যক্ষ অভিজ্ঞতাধর্মী গবেষণা প্রশিক্ষণ কর্মসূচী বাংলাদেশের অন্যান্য মেডিকেল কলেজেও পরিচালিত হবে বলে পিপিআরসি চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান ও ক্রিক্স পরিচলক প্রফেসর তাহমিনা বানু ঘোষণা দেন।

প্রশিক্ষণ কর্মসূচী শেষে ড. হোসেন জিল্লুর রহমান প্রফেসর তাহমিনা বানুসহ অন্যান্যদের নিয়ে সাম্প্রতিক সময়ে অধ্যক্ষ ডা. সেলিম জাহাংগীর ও ছাত্রসংসদের ব্যতিক্রমি উদ্যোগই বনস লাইব্রেরী(Bones Library) পরিদর্শন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.