কর্ণফুলী পানি প্রকল্প চলতি বছরেই সরবরাহে যাচ্ছে

0

সিটিনিউজবিডি : চট্টগ্রাম কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প থেকে চলতি বছরের মধ্যে দৈনিক ১৪৩ মিলিয়ন লিটার পানি পাওয়া যাবে। এরই মধ্যে প্রকল্পের ৬৯ কিলোমিটার সঞ্চালন ও বিতরণ লাইন এবং তিনটি সংরক্ষণাগার তৈরির কাজ কাজ সম্পন্ন হয়েছে।

প্রকল্পটির পানি বিতরণ শুরু হলে নগরীতে চাহিদার বিপরিতে সংকট কিছুটা কমে আসবে বলে জানিয়েছেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ।

শনিবার দুপুরে নগরীর আগ্রাবাদ হোটেলে আয়োজিত এক সেমিনারে এসব তথ্য জানান চট্টগ্রাম ওয়াসার এমডি। চট্টগ্রাম ওয়াসা ও জাইকা যৌথভাবে ‘অন গোয়িং ওয়াটার সাপ্লাই প্রজেক্ট অফ জাইকা’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে স্বাগত বক্তব্যে একেএম ফজলুল্লাহ জানান, চট্টগ্রাম নগরীরে দৈনিক ৫০০ মিলিয়ন লিটার পানির চাহিদার বিপরিতে চট্টগ্রাম ওয়াসা দুটি ওয়াটার ট্রিটম্যান্ট প্ল্যান্ট থেকে মাত্র ২১০ মিলিয়ন লিটার সরবরাহ করতে পারছে।

তিনি বলেন, নগরীতে জনসংখ্যা বাড়লেও পানির চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। চাহিদা মেটাতে জাইকার অর্থায়নে ‘কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প-১ ও ২’ হাতে নেওয়া হয়েছে।

দৈনিক ১৪৩ মিলিয়ন লিটার উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রথম প্রকল্প থেকে চলতি বছরের মধ্যে পানি পাওয়া যাবে। অপর প্রকল্পের কাজ ২০১৬ সালে প্রথম দিকে শুরু করা হবে। ২০১৯ সালের মধ্যে প্রকল্পটি সম্পন্ন হবে। প্রকল্পটি বাস্তবায়নে ৬০০ কিলোমিটার সঞ্চালন ও বিতরণ লাইন এবং একটি সংরক্ষণাগার নির্মাণ করা হবে।
সেমিনারে চট্টগ্রাম সিটি করপোরেশনের চীফ টাউন প্ল্যানার একেএম রেজাউল করিম বলেন, বাংলাদেশ প্রাকৃতিক সম্পদে ভরপুর। তবে এ সম্পদকে কাজে লাগের আধুনিক প্রযুক্তি আমাদের নেই।

নাগরিক সমস্যা সমাধানে নেওয়া প্রকল্পগুলো সরকারি সব সংস্থার সঙ্গে সমন্বয় করে পরিকল্পনা গ্রহণ করা উচিত বলে মনে করেন তিনি।

খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ বলেন, পদ্মা থেকে পানি সংগ্রহ করে নগরীর পানির চাহিদা মেটানো হচ্ছে। কিন্তু এই নদীতে কতোদিন পানি পাব তা জানা নেই। তাই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পানি সরবরাহ করা প্রয়োজন।

সেমিনারে অন্যান্যের মধ্যে জাইকার প্রতিনিধি টাকু ইয়ামা, প্ল্যানিং কমিশনের জয়েন্ট চিফ তাশরুফ হোসাইন ফয়েজি, রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ধীরেন্দ্র নাথ সরকার প্রমুখ বক্তব্য রাখেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.