দেশ ও জাতির সেবায় নিজেদের উৎসর্গ করুনঃ মেয়র

0

কারেন্ট টাইমসঃ প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে কর্মময় জীবনে দেশ, জাতির সেবায় নিজেকে উৎসর্গিত করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন।

আজ মঙ্গলবার (১৫ জানুয়ারী) দুপুরে চসিক পরিচালিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাট্স এর শিক্ষার্থীদের নবীন বরণ ও বিদায়-২০১৯ এবং শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাট্স এর অধ্যক্ষ ডা. মোহাম্মদ আলী অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন। সভায় চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর নাজমুল হক ডিউক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, মেমন মাতৃসদন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. প্রীতি বড়ুয়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটসের প্রভাষক ডা. অনুপম দেব নাথ।

সিটি মেয়র বলেন, দেশের বৃহত্তর প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে ১৯৭৬ সালে সরকার ম্যাটস প্রতিষ্ঠা করে। এরপর বেসরকারী উদ্যোগে এই ধরণের প্রতিষ্ঠানের ব্যাপকভাবে সম্প্রসারিত হয়। চসিক পরিচালিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাট্স এতদাঞ্চলে অন্যতম। এই প্রতিষ্ঠান হতে হাতে কলমে পড়া লেখা শেষ করে গ্রাম,ইউনিয়নও উপজেলা পযার্য়ে নিযুক্ত হয়ে মেডিকেল এ্যাসিষ্ঠ্যান্টগন চিকিৎসা সেবা দিয়ে আসছে ।

তাই এই প্রতিষ্ঠানের সুনাম উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন প্রত্যেকটি রোগ নিরুপনী কেন্দ্র এবং হাসপাতাল সমূহে চিকিৎসা প্রযুক্তিবিদদের ভূমিকা অন্যন্য। তারা প্রত্যাঞ্চলে কমিউনিটি হেলথ ক্লিনিকে মেডিকেল এ্যাসিসটেন্ট হিসেবে সফলতার সাথে স্বাস্থ্য সেবা দিয়ে আসছে। স্বাস্থ্য সেবা মানুষের একটি মৌলিক অধিকার।

এই মৌলিক অধিকার বাস্তবায়নে সরকারী উদ্যোগের সাথে সমন্বিত করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। মেয়র মাননীয় প্রধানমন্ত্রীর ভিশনের কথা উল্লেখ করে বলেন প্রত্যেক মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য এসব ইনস্টিটিউট এর ভুমিকা অনন্য ভূমিকা। দেশ, জাতির সেবার মধ্যদিয়ে জীবিকা নির্বারণের উত্তম শিক্ষা মেডিকেল টেকনোলজি কোর্স। এ কোর্স সম্পন্ন করে তারা নিজেরাই স্বাবলম্বী হওয়ার পাশাপাশি দেশের স্বাস্থ্য খাতকে সমৃদ্ধ করছে বলে মেয়র উল্লেখ করেন। অনুষ্ঠানে মেয়র ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাট্স এর কেলেন্ডার মোড়ক উম্মোচন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.