চলতি বছরে শুরু হতে যাচ্ছে মোটর শোভাযাত্রা

0

সিটিনিউজবিডি : বাংলাদেশ ভুটান ইন্ডিয়া ও নেপালের (বিবিআইন) মধ্যে মোটর শোভাযাত্রা শুরু হতে যাচ্ছে চলতি বছরের ১৪ নভেম্বর। শেষ হবে ৩০ নভেম্বর। এতে চার দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। তবে, বাণিজ্যিকভাবে এই চার দেশের মধ্যে কবে থেকে যান চলাচল শুরু হবে তা এখনও ঠিক হয়নি।

২৮ নভেম্বর আখাউড়া হয়ে শোভাযাত্রাটি বাংলাদেশে প্রবেশ করবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। নভেম্বরের শেষ দিনে বাংলাদেশ থেকে ভারতের কলকাতার উদ্দেশ্যে যাত্রার মাধ্যমে এই শোভাযাত্রাটি শেষ হবে। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান মন্ত্রী।

চার দেশের সড়ক যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে এই উদ্যোগটি ‘মাইলফলক’উল্লেখ করে ওবায়দুল কাদের জানান, ভারতের উড়িষ্যা প্রদেশের ভুবনেশ্বর থেকে শুরু হয়ে নেপাল, ভুটান ও ভারতের আসাম-ত্রিপুরা হয়ে বাংলাদেশে ঢুকবে মোটর শোভাযাত্রাটি।

বাণিজ্যিকভাবে যান চলাচলের বিষয়ে মন্ত্রী বলেন, চারটি দেশেরই এই বিষয়ে কিছু কাজ বাকি আছে। খুব শিগগিরই সেগুলো সমাধান করে সবার চলাচলের ব্যবস্থা করে দেওয়া হবে।
চলাচলের ক্ষেত্রে সাধারণ যাত্রীদের ভিসা প্রক্রিয়া সহজ করার জন্য আগামী ছয় অক্টোবর ঢাকায় অনুষ্ঠিতব্য স্বরাষ্ট্র সচিবদ্বয়ের বৈঠকে বিষয়টি তোলা হবে।

ছয় পথে চারদেশে

পথ-১ : ভারতের কলকাতা থেকে পেট্রাপোল-বেনাপোল হয়ে বাংলাদেশের যশোর, ঢাকা ও চট্টগ্রাম।
পথ- ২ : বাংলাদেশের চট্টগ্রাম, ঢাকা, হাটিকুমরুল, বগুড়া ও রংপুর থেকে বুড়িমারি-চেংরাবান্দা হয়ে ভারতের শিলিগুড়ি।
পথ- ৩ : বাংলাদেশের ঢাকা, হাটিকুমরুল, বগুড়া এবং রংপুর থেকে বুড়িমারি-চেংরাবান্দা হয়ে ভারতের জয়গাঁ, ভুটানের ফুয়েন্থসলিং ও ভুটানের থিম্পু।
পথ- ৪ : বাংলাদেশের ঢাকা, হাটিকুমরুল, বগুড়া, রংপুর এবং বাংলাবান্দা হয়ে ফুলবাড়ি-পানিট্যাংকি দিয়ে নেপালের কাকঁরভিটা ও কাঠমুন্ডু।
পথ- ৫ : ভারতের কলকাতা থেকে বাংলাদেশের সরাইল, সিলেট হয়ে তামাবিল-ডাউকি দিয়ে ভারতে শিলং, গোয়াহাটি এবং ভুটানের সাম্ডরুপ ঝঙ্কার পর্যন্ত।
পথ- ৬ : বাংলাদেশের খুলনা, যশোর থেকে বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারতের কলকাতা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.