দক্ষিণ চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় ও টেকনিক্যাল কলেজ করার পরিকল্পনা

0

নিজস্ব সংবাদদাতা, চন্দনাইশ : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, শিক্ষায় জাতির মেরুদন্ড, একটি জাতি যতদিন শিক্ষিত হবে না, সে জাতি কখনো তার কাঙ্কিত লক্ষ্য অর্জন করতে পারবেনা। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইতিহাস রচনা করেছি জনগণের রায় নিয়ে। বাংলাদেশ নই, উপমহাদেশেই কেউ এই ইতিহাস রচনা করতে পারেনি।

শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিষ্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, কর্ণফুলীর দক্ষিণ পাড় থেকে কক্সবাজার পর্যন্ত কোথাও পাবলিক বিশ্ববিদ্যালয় ও টেকনিক্যাল কলেজ নেই। বিষয়টি আমি উপলব্ধি করে মন্ত্রণালয়ে উপস্থাপন করেছি দক্ষিণ চট্টগ্রামের জন্য উচ্চ শিক্ষা এবং কারিগরি শিক্ষার জন্য কিছু একটা কাজ আমাদের করতে হবে। কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তি গঠন করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

শনিবার ১৬ ফেব্রুয়ারি উপজেলার জামিজুরী রাস্তার মাথা সংলগ্ন এলাকায় হাজী আসহাব মিয়া ফাউন্ডেশনের উদ্যোগে আসহাব-সিরাজ স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে ভূমিমন্ত্রী ও শিক্ষা উপ-মন্ত্রী এসব বলেন।

সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, তার সত্যতা, দক্ষতা, ইচ্ছাশক্তির কারণে জনগন আস্থাভাজন হয়ে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত করেছেন। আসলে আমরা জাতি হিসেবে অত্যন্ত ভাগ্যবান, আমি নিজেকে ভাগ্যবান মনে করি আওয়ামী লীগ পরিবারের সন্তান হতে পেরে। একই ভাবে আমার পিতার নিকটও কৃতজ্ঞতা প্রকাশ করি তিনি আওয়ামী লীগের কর্মী হিসেবে মৃত্যুবরণ করেছেন। অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, ছেলে মেয়েদের উচ্চ শিক্ষিত করার চেয়ে কারিগরি প্রশিক্ষণ নিয়ে ছেলে মেয়েদের গড়ে জীবনে স্ব”ছলতা আসবে। বিদেশেও চাকুরীর পাবে।

বিশেষ অতিথি জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী এমপি বলেছেন, শিক্ষিত জাতি গঠনের মাধ্যমে দক্ষ জনসম্পদে পরিণত করতে প্রতিটি এলাকায় এধরনের শিক্ষা প্রতিষ্টান অপরিহার্য। বছরের প্রথমদিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাক্ষেত্রে যে সফলতা অর্জন করেছেন তা বিশ্বের কাছে প্রশংসীত হয়েছেন।

বিশেষ অতিথি শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিষ্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, জননেত্রী শেখ হাসিনাই প্রথম ২০১০ সালে শিক্ষানীতি দিয়েছিলেন। বাজেটের একটা বিশাল অংশ শিক্ষাখাতে খরচ করছেন। শিক্ষাক্ষেত্রে বিশাল বৈপ্লবিক পরিবর্তন আনতে পেরেছেন। আমাদের দেশে যতগুলো ছাত্রছাত্রী বছরের প্রথমদিন বই পাই, কোন কোন দেশে এত নাগরিকই নেই। শেখ হাসিনার একান্ত এবং ব্যক্তিে ইচ্ছায় বাস্তবায়িত হচ্ছে। শিক্ষা ক্ষেত্রে এগিয়ে যাওয়ায় দেশ এখন অর্থনীতিতেও এগিয়ে যাচ্ছে। শিক্ষিত দক্ষ জনগোষ্টি না থাকলে দেশ এভাবে এগিয়ে যেত না। মানুষের আশা প্রত্যাশাকে তিনি এগিয়ে নিয়ে যাচ্ছেন। এ প্রত্যাশার কারণেই মহাজোটের বিরোধী পক্ষকে জনগণ প্রত্যাখ্যান করেছে। এ অঞ্চলে শুধু মন্ত্রী হতো। কাজের কাজ কিছু হতো না। মন্ত্রীরা রানীর মন্ত্রীর ছিলেন আর রাজাগিরি করে বেড়াতেন, কাজের কাজ কিছুই হতো না।

কর্ণফুলীর দক্ষিণ পাড় থেকে কক্সবাজার পর্যন্ত কোথাও পাবলিক বিশ্ববিদ্যালয় ও টেকনিক্যাল কলেজ নেই। বিষয়টি আমি উপলব্ধি করে মন্ত্রণালয়ে উপস্থাপন করেছি দক্ষিণ চট্টগ্রামের জন্য উচ্চ শিক্ষা এবং কারিগরি শিক্ষার জন্য কিছু একটা কাজ আমাদের করতে হবে। কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তি গঠন করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

শনিবার ১৬ ফেব্রুয়ারি উপজেলার জামিজুরী রাস্তার মাথা সংলগ্ন এলাকায় হাজী আসহাব মিয়া ফাউন্ডেশনের উদ্যোগে আসহাব-সিরাজ স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠান সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী এমপি, শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিষ্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী এমপি, দক্ষিণ জেলা আ’লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, কেন্দ্রীয় আ’লীগ নেতা ড. সেলিম মাহামুদ, চট্টগ্রাম চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রির সভাপতি মাহাবুবুল আলম, উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক আবু আহমদ জুনু। বক্তব্য রাখেন পৌর মেয়র মাহাবুবুল আলম খোকা। স্বাগত বক্তব্য রাখেন সাবরিনা সৌরভী কাশপি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.