আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী- আমি কি ভূলিতে পারি…..

0

কারেন্ট টাইমসঃ  ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি দিনটিতে রচিত হয়েছিল দেশের নতুন ইতিহাস। সেদিন মায়ের ভাষা রক্ষার জন্য বুকের রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ। বৃথা যায়নি তাদের সেই আত্মত্যাগ। একুশে ফেব্রুয়ারির এই ঘটনার মধ্য দিয়ে আরও বেগবান হয় ভাষা আন্দোলন। ১৯৫৪ সালে প্রাদেশিক পরিষদ নির্বাচনে যুক্তফ্রন্ট জয়লাভ করলে ৯ মে অনুষ্ঠিত গণপরিষদের অধিবেশনে বাংলা পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি পায়।

আর এই মহান ভাষা আন্দোলনের মধ্য দিয়েই শুরু হয় বাঙালির স্বাধিকার আন্দোলন এবং একাত্তরের মহান মুক্তিযুদ্ধ। পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে নয় মাস রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে বিশ্বের মানচিত্রে সংযোজিত হয় নতুন এক স্বাধীন সার্বভৌম দেশ, ‘বাংলাদেশ’।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি যে চেতনায় উজ্জীবিত হয়ে বাঙালিরা রক্ত দিয়ে মাতৃভাষাকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছিল, আজ তা দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে স্বীকৃতি লাভ করেছে। ইউনেস্কোর স্বীকৃতি পেয়ে ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পৃথিবীর ১৮৮টি দেশে এ দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

রাত ১২টা ১ মিনিট থেকে সেই শহীদদের প্রতি সম্মান জানাতে দেশের আপামর জনতার ঢল নামবে শহীদ মিনারে। ফাল্গুনের বসন্তী ফুলে ছেয়ে যাবে মিনার। খালি পায়ে হেঁটে আসবে প্রভাতফেরি। কণ্ঠে থাকবে সেই চিরচেনা সুর,
‘আমার ভাইয়ের রক্তে রাঙানো
একুশে ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি…’।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সিটি মেয়রের বাণী

একুশে ফেব্রুয়ারি, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবার পার করছে ৬৭তম বার্ষিকী। দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। পৃথক পৃথক বাণীতে তারা সব ভেদাভেদ ভুলে একুশের চেতনায় দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে একযোগে দেশ গড়ার কাজ করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

চট্টগ্রামে দিনব্যাপী নানা কর্মসূচিঃ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সারা দেশের মতো বন্দরনগরী চট্টগ্রামেও নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, পেশাজীবী নেতৃবৃন্দসহ চট্টগ্রামের সর্বস্তরের মানুষ। এছাড়া এ উপলক্ষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এর পাশাপাশি চট্টগ্রাম সিটি কর্পোরেশনও নিয়েছে ব্যাপক কর্মসূচী। মেয়র আজ বিকেলে সিটি কর্পোরেশন চত্ত্বরে একুশে মেলা পরিষদের উদ্যোগে আয়োজিত ৪ দিন ব্যাপী ভাষা ও সংস্কৃতিক উৎসবের উদ্বোধন করেন।

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে আগামীকাল সকাল ৭টায় সিনেমা প্যালেস প্রাঙ্গণে জমায়েত, সাড়ে ৭টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় আন্দরকিল্লাস্থ দক্ষিণ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
এছাড়া এ দিন ভোর ৬টায় দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হবে।
২১ ফেব্রুয়ারির কর্মসূচীতে সংগঠনের সকল স্তরের নেতা-কর্মীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান অনুরোধ জানিয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.