হজের দিন সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষনা সৌদি আরবে

0

কামাল পারভেজ অভি, মক্কা    :   হজ উপলক্ষে আগামীকাল থেকে দুই সপ্তাহের জন্য পবিত্র নগরী মক্কার সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। সৌদি আরবের শিক্ষা বিভাগের পরিচালক মোহাম্মদ আল হারথির বরাত দিয়ে আরব নিউজ জানায়, শিক্ষামন্ত্রী আজম আল দাখেল ১৫ সেপ্টেম্বর থেকে মক্কার ২৫৩টি বয়েজ ও গার্লস স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

মোহাম্মদ আল হারথি আরো জানিয়েছেন, ‘পবিত্র নগরীতে হজ উপলক্ষে বহু মানুষের সমাগম হচ্ছে। এ কারণে অনেক অভিভাবকই এ সময় স্কুল বন্ধ রাখার জন্য অনুরোধ জানিয়েছেন। হজ মৌসুমে নগরীর রাস্তা-ঘাটেও হাজার হাজার মানুষের সমাগম ঘটে থাকে। এ কারণে শহরের বিভিন্ন স্থানের ১২৬টি বয়েজ স্কুল এবং ১২৭টি গার্লস স্কুল বন্ধ ঘোষণা করা হবে। স্কুল-কলেজ ছাড়াও উম্মে আল কুরা ইউনিভার্সিটিও তাদের ক্লাস বন্ধ ঘোষণা করেছে।

মধ্যপ্রাচ্যের ইংরেজি ভাষার এ পত্রিকা আরো জানিয়েছে, হজযাত্রীদের চলাফেরার সুবিধা এবং ছাত্রছাত্রীদের যেন বৈরী আবহাওয়ায় কষ্ট না হয়, সেজন্য বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে ক্লাস বন্ধ থাকলেও ওই বিশ্ববিদ্যালয়ের কর্মীদের সব সময়ের মতো কাজে উপস্থিত থাকতে হবে। তাদের ছুটি নেই।

আর শুধু মক্কার স্কুল-কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলোই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যগুলো নয়। পত্রিকাটি জানিয়েছে, হজ শেষে ২৯ সেপ্টেম্বর থেকে পুনরায় ক্লাস শুরু হবে।উল্লেখ্য,অাগামী ২৩ সেপ্টেম্বর সৌদি অারবের মক্কায়  পবিএ হজ্জ অনুস্টিত হবে।এবার বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অাসা মোট ৩০ লাখ হাজি হজ্জে অংশ গ্রহন করবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.