এনআইসিইউর সেবায় উপকৃত হবে মৃত্যুপথযাত্রী শিশুরাঃ মেয়র

0

কারেন্ট টাইমসঃ  বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের প্রায় অর্ধ কোটি মানুষের সহজলভ্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল (সিআইএমসিএইচ) ও ডেন্টাল কলেজ হাসপাতালের (সিআইডিসিএইচ) ডাক্তারসহ সংশ্লিষ্ঠদের প্রতি আহবান জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন।

আজ সোমবার (৪ মার্চ) সকালে চান্দগাঁওস্থ শমসের পাড়ায় অবস্থিত চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ এর সেবাপক্ষ-২০১৯ও শিশু বিভাগ (এনআইসিইউ) উদ্বোধন উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মেয়র একথা বলেন।

সিআইএমসিএইচ ও সিআইডিসিএইচ এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড.কাজী দ্বীন মুহাম্মদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিএমএ এর সাধারণ সম্পাদক ডাক্তার ফয়সল ইকবাল,স্থানীয় কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ সাইফু বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সিআইএমসিএইচ ও সিআইডিসিএইচ এর অধ্যক্ষ প্রফেসর আমির হোসেন স্বাগত বক্তব্য রাখেন।

মঞ্চে সিআইডিসি-র অধ্যক্ষ প্রফেসর ডাক্তার মুসলিম উদ্দিন সবুজ,ট্রেজেরার মুহাম্মদ নুরুল্লাহ,মুহাম্মদ জিয়াউর রহমান,ডাক্তার এ.এম.এস রফিক,ডাক্তার শাহেকুল জাব্বার ও মুহাম্মদ ইসহাক উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠানে ডীন,শিক্ষক-শিক্ষিকাবৃন্দসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। মেয়র বলেন চান্দগাঁও এলাকা সহ উত্তর চট্টগ্রামের জনসাধারনের স্বাস্থ্য সচেতনতায় এই প্রতিষ্ঠান ব্যাপক প্রভাব ফেলবে। সরকারের পাশাপাশি বেসরকারি মেডিকেল ও ডেন্টাল হাসপাতাল সমুহ দেশের স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। কম খরচে এখানকার এনআইসিইউর সেবায়উপকৃত হবে বৃহত্তর চট্টগ্রামের মৃত্যুপথযাত্রী শিশুরা।

তিনি বলেন, স্বাস্থ্যসেবা একটি মহান কাজ। এই হাসপাতালের মাধ্যমে নগরবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব হবে। তিনি বলেন চান্দগাঁও কর্পোরেশনের অধিভুক্ত এলাকা । বিগত সময়ে এর কোনো উন্নয়ন হয়নি। গত সাড়ে তিন বছরের অবকাঠামোগত উন্নয়নে এলাকায় ৭৭ কোটি টাকা ব্যয় করা হয়েছে। অবশিষ্ট বাকী কাজ গুলো এবছরেই সম্পন্ন হবে। এই প্রসংগে মেয়র বলেন চান্দগাঁও ওয়ার্ডটি উন্নয়নে যেমন অবহেলিত ছিল। তেমনি এই ওয়ার্ডের মানুষ অসহায়,দরিদ্র। তারা বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত ছিল।

এখানে সিআইএমসিএইচ ও সিআইডিসিএইচ এর মতো আধুনিক সুযোগ সুবিধা সমন্বিত হাসপাতাল প্রতিষ্ঠার জন্য হাসপাতাল উদ্যোক্তাদের অভিনন্দন জানিয়ে মেয়র এই শহরতলী ওয়ার্ডের অসহায়, দরিদ্র ও সুবিধা বঞ্চিত সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি যোগ্য, দক্ষ ও মানবিক মুল্যবোধ সম্পন্ন ডাক্তার তৈরীতে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল ও ডেন্টাল কলেজ ও হাসপাতাল অনন্য ভুমিকা পালন করবে মেয়র আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন নগরবাসীর স্বাস্থ্য সেবা প্রদানই হোক এই প্রতিষ্ঠানের মুখ্য উদ্দেশ্য। মুনাফা লাভের চাইতে মানুষের স্বাস্থ্য সেবাকে অগ্রাধিকার দিয়ে নিন্ম,মধ্যবিত্ত ও সুবিধা বঞ্চিত মানুষের সেবা কেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য সিআইএমসিএইচ ও সিআইডিসিএইচ এর ট্রাষ্টিবোর্ড,ডাক্তার,নার্সসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান মেয়র। এই প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নে মেয়র তাঁর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

সিআইএমসিএইচ ও সিআইডিসিএইচ এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড.কাজী দ্বীন মুহাম্মদ বলেন এই প্রতিষ্ঠানে পর্যাপ্ত সংখ্যক লেকচার হল সহ টিউটেরিয়াল ক্লাসরুম, ল্যাব আইটি,আধুনিক লাইব্রেরীসহ যাবতীয় শিক্ষার উপকরন বিদ্যমান। যাতে ছাত্র-ছাত্রীরা একজন চিকিৎসক ছাড়াও একজন নীতিবান মানুষ হিসেবে গড়ে উঠতে পারে। তিনি বলেন সিআইএমসিএইচ হাসপাতাল ২৫০ শয্যা বিশিষ্ট এবং সিআইডিসিএইচ হাসপাতাল ৬০ ডেন্টাল ইউনিটসহ পর্যাপ্ত সংখ্যক বিশেষজ্ঞ চিকিৎসব দ্বারা চিকিৎসা শিক্ষা কার্যক্রম এর পাশাপাশি স্বাস্থ্য সেবা প্রদান করে আসছে।

প্রতি বৎসর চান্দগাঁও এলাকার কয়েক হাজার জনগণকে অত্যন্ত স্বল্প মূল্যে বিভিন্ন সার্জারী সহ সকল প্রকার বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা চিকিৎসা সেবা, প্যাথলজিক্যাল পরীক্ষা, ঠিকাদান, ব্লাড গ্রুপ ইত্যাদি সেবা প্রদান করা হয়। কলেজে ছাত্র-ছাত্রী ভর্তি সংক্রান্ত বিষয়ে ড. দ্বীন মুহাম্মদ বলেন এই প্রতিষ্ঠান জন্মলগ্ন থেকেই সরকারী নিয়ম অনুসারে অত্যন্ত স্বচ্ছতার সাথে ছাত্র-ছাত্রী ভর্তি করে আসছে। এমনকি এমবিবিএস ১ম প্রফেশনাল পরীক্ষায় একমাত্র বেসরকারী মেডিকেল কলেজের মেধা তালিকায় স্থান সহ উল্লেখযোগ্য সংখ্যক অনার্স লাভ করেছে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।এ প্রতিষ্ঠানের উত্তোরত্তর সমৃদ্ধির জন্য সকল মহলের সহযেগিতা কামনা করেন।

সিআইএমসিএইচ ও সিআইডিসিএইচ এর ৯ম তলায় ফলক উম্মোচন করে শিশু বিভাগের কার্যক্রম উদ্বোধন করেন। এই শিশুবিভাগে এসসিবিইউ ভেন্টিলেটর ওয়ার্মার,ফটো থেরাপী মেশিন সহ অত্যাধুনিক সেটাপ রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.