লতিফের আসনে উপনির্বাচন ২৮ অক্টোবর

0

সিটিনিউজবিডি :  সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকীর শূন্য আসন টাঙ্গাইল-৪ এ উপ-নির্বাচন হবে আগামী ২৮ অক্টোবর। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মিডিয়া সেন্টারে নির্বাচনের এ তফসিল ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

কাজী রকিব জানান, ১ সেপ্টেম্বর টাঙ্গাইল-৪ আসনের সংসদ সদস্য লতিফ সিদ্দিকী পদত্যাগ করায় আসনটি শূন্য হয়। ৩ সেপ্টেম্বর এ আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এ আসনে আগামী ২৯ নভেম্বরের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

সিইসি আরো জানান, এ উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ৩০ সেপ্টেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৩ অক্টোবর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১১ অক্টোবর। আগামী ২৮ অক্টোবর এ আসনের ভোট গ্রহণ করা হবে। স্মার্ট কার্ডের বিষয়ে সিইসি বলেন, ‘স্মার্ট কার্ড কবে দিতে পারব, ঠিক সময়টা বলতে পারছি না। তবে হতে পারে এ বছরই শুরু করা হবে।’

প্রসঙ্গত, গত ৩ সেপ্টেম্বর লতিফ সিদ্দিকীর স্বহস্তে লিখিত পদত্যাগপত্র স্পিকারের কাছে গৃহীত হয়। পদত্যাগপত্রটি বিধিসম্মত হলে সংসদে কার্যপ্রণালি বিধির ১৭৮(৩) অনুযায়ী বিষয়টি সংসদকে অবহিত করেন স্পিকার।

উল্লেখ্য, গেল বছর ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফরের সময় নিউইয়র্কে টাঙ্গাইল সমিতির এক অনুষ্ঠানে লতিফ সিদ্দিকী বলেন, ‘আমি কিন্তু হজ আর তাবলিগ জামাত দুটোর ঘোরতর বিরোধী। আমি জামায়াতে ইসলামীর যতোটা বিরোধী, তার চেয়ে বেশি হজ আর তাবলিগের বিরোধী।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রকাশের পর শোরগোল ওঠে। তাকে গ্রেফতার এবং মন্ত্রিসভা থেকে বাদ দেয়ার দাবি তোলে ইসলামী বিভিন্ন সংগঠন। পরবর্তীতে তাকে মন্ত্রিসভা ও আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়।

এমনকি রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় তার নামে বেশ কয়েকটি মামলাও হয়। দেশে ফেরার পর ওই মন্তব্যকে কেন্দ্র করে বিভিন্ন মামলায় নয় মাস কারাগারে কাটাতে হয় টাঙ্গাইলের এই সাংসদকে। সম্প্রতি জামিনে মুক্তি পান তিনি। সেইসঙ্গে গত ১ সেপ্টেম্বর সংসদে বক্তব্য দিয়ে লতিফ সিদ্দিকী সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.