রাজস্ব বোর্ড করের আওতা বাড়াতে পারছে না – ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

0

চট্টগ্রাম  অফিস  :    আমাদের দেশে ১৬ কোটি মানুষের বসবাস ।  সরকারি হিসাবমতে, ৬ কোটি মানুষ ব্যবসা করে। এর মধ্যে ৪ কোটি মানুষ কর দিতে চায় ।  কিন্তু রাজস্ব বোর্ড করের আওতা বাড়াতে পারছে না।  মন্ত্রী বলেন, আমরা করের আওতা না বাড়িয়ে একই ব্যক্তি থেকে একাধিকবার কর আদায় করছি।  এতে করদাতাদের মধ্যে বিরক্তি ও ভীতি কাজ করছে।এজন্য করের আওতা বাড়ানো প্রয়োজন বলেও অভিমত ব্যক্ত করেন তিনি।

মঙ্গলবার দুপুরে নগরীর আগ্রাবাদে সরকারি কার্যভবন-২ সংলগ্ন মাঠে  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  জাতীয় কর দিবস উপলক্ষে চট্টগ্রাম কর অঞ্চল-১ আয়োজিত এ অনুষ্ঠানে ২৭ জন করদাতাকে সম্মাননা প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, সুখী সমৃদ্ধশীল দেশ গড়তে করের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

তিনি বলেন, যদি ২ কোটি মানুষের কাছ থেকেও কর আদায় করা যেত, তাহলে রাজস্ব খাত আরও গতিশীল হতো, রাজস্ব খাতে আয় বেশি হতো।

তিনি বলেন, উপজেলা পর্যায়কে কর মেলার মাধ্যমে করের আওতায় আনা হয়েছে।  এটা ভাল।  কিন্তু করদাতাদের মধ্যে ভীতি সঞ্চার যেন না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।   মন্ত্রী বলেন, করের আওতা ও পরিধি বাড়াতে হবে।  তা না হলে দেশ পিছিয়ে যাবে।

কর ভবন নিমার্ণের জন্য আগ্রাবাদে জমি বরাদ্দ দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আগ্রাবাদে ৪০ তলা কর ভবন নির্মাণ করা হবে।  নিমার্ণ হলে এটি হবে চট্টগ্রামের সর্ব্বোচ ভবন।

বাজেটে আয়ের বড় অংশ রাজস্ব খাত থেকে আহরণের লক্ষ্যমাত্রার বিষয়ে তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে ২ লাখ ৯৫ হাজার কোটি টাকার বাজেট করা হয়েছে।  এ বাজেটের ২ লাখ ৮ হাজার কোটি টাকা আহরণ করা হবে রাজস্ব খাত থেকে।  এর মধ্যে ১ কোটি ৮৬ হাজার ৩৭০ কোটি টাকা আহরণ করা হবে রাজস্ব বিভাগ থেকে, আর ৬৫ হাজার কোটি টাকা আয়কর বিভাগ থেকে।

এজন্য সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, কর আদায়ে সচেতনতা বাড়াতে হবে।  তা না হলে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না।

আয়কর দিবস উদযাপন কমিটির আহবায়ক ও চট্টগ্রাম কর আপীল কমিশনার কাজী ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান, চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.