নালা নর্দমায় ময়লা আর্বজনা না ফেলার অনুরোধ মেয়রের

0

কারেন্ট টাইমসঃ আসন্ন বর্ষা মৌসুমের পুর্বে নগরীর জলাবদ্ধতা রোধকল্পে জরুরী ভিক্তিতে সকল ওয়ার্ডের ভরাট নালা-নর্দমাসমুহ হতে মাটি-আর্বজনা উত্তোলন বিশেষ ক্রাশ প্রোগাম অব্যহত রেখেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। ১১ মার্চ নগরীর দেওয়ান বাজার ওয়ার্ড-এ এই কর্মসুচি উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন।

এই ক্র্যাশ প্রোগ্রাম নগরী ৪১টি ওয়ার্ডে আগামী ১১ এপ্রিল পর্যন্ত চলবে।চসিকের নিজস্ব জনবল দিয়ে প্রতিদিন এক সংগে পাঁচ ওয়ার্ডে এই কর্মসুচি পরিচালিত হচ্ছে। এতে নিয়োজিত রয়েছে ২শতো ৫০জন শ্রমিক। কর্মসুচি অনুযায়ী প্রতিটি ওয়ার্ডে চারদিন করে ওয়ার্ডেস্থিত নালা-নার্দমাা থেকে মাটি ও আর্বজনা উত্তোলন করা হবে। এ কার্যক্রম প্রথম দিনে শুরু হয় ৫টি ওয়ার্ড থেকে। ওয়ার্ডগুলোর মধ্যে রয়েছে দেওয়ান বাজার,জামালখান,আন্দরকিল্লাহ,উত্তর পতেঙ্গা ও দক্ষিণ পতেঙ্গা ।

এই ওয়ার্ড সমুহ থেকে গত তিনদিনে ৬৭০ টন মাটি ও আর্বজানা উত্তোলন করে চসিক। উত্তোলিত বর্জ্যরে মধ্যে আবাসিক বর্জ্য, মাটি,পলিথিনসহ নানাধরণের আর্বজনা রয়েছে। এছাড়া নালায় রয়েছে ওয়াসা ও গ্যাস লেইন সহ অন্যান্য সেবা সংস্থার লেইন। এসব লেইনে পলিথিনসহ অন্যান্য বর্জ্য আটকে থাকায় নগরীতে জলবদ্ধতা সৃষ্ঠির অন্যতম কারণ।

১৫ মার্চ শুক্রবার থেকে শুরু হয় আরো ৫টি ওয়ার্ডে। ওয়ার্ড গুলো মধ্যে রয়েছে পশ্চিম ষোলশহর,ষোলকবহর,বাগমনিরাম,উত্তর আগ্রাবাদ ও দক্ষিণ হালিশহর। এই ওয়ার্ড সমুহ থেকে মাটি ও আর্বজনা উত্তোলন করা হয় ৮৮৫টন। ফলে মাটি উত্তোলন কর্মসুচি উদ্বোধন থেকে আজ ১৮ মার্চ পর্যন্ত ১০টি ওয়ার্ড থেকে ১৫৫৫ টন মাটি উত্তোলন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

আগামী কাল ১৯ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত মাটি উত্তোলন কর্মসুচি চলবে। ওয়ার্ড গুলোর মধ্যে পশ্চিম বাকলিয়া,দক্ষিণ বাকলিয়া,গোসাইলডাঙ্গা,হালিশহর ও দক্ষিণ মাধ্যম হালিশহর রয়েছে। মেয়র নগরীর জলাবদ্ধতা নিরসনে গৃহীত তাঁর কর্মসূচীর কথা উল্লেখ করে বলেন নগরীর জলাবদ্ধতা আমাদের সৃষ্টি। প্রতিনিয়ত আমরা আমাদের গৃহস্থালী ময়লা আর্বজনা খাল, নালা-নর্দমায় ফেলে থাকি। এমনকি খালের পাড়ে অবৈধ স্থাপনা নির্মাণ করে থাকি।

এ সমস্ত কাজের কারণে নগরীর পানি চলাচলে বাধাগ্রস্থ হয় এবং জলাবদ্ধতা সৃষ্টি হয়। তাই মেয়র নগরীর খালের পাড়ে, নালা – নর্দমার উপর যে সকল অবৈধ স্থাপনা রয়েছে, তা নিজ উদ্যোগে সরিয়ে নেয়ার আহবান জানান এবং খাল ও নালা নর্দমায় ময়লা আর্বজনা না ফেলার অনুরোধ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.