সৌদি যুবরাজ সালমানের ক্ষমতা হ্রাস !

0

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে তার পিতা বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এর সাথে ক্ষমতার দ্বন্ধ চলছে। বাদশা আব্দুল আজিক আর্থিক ও অর্থনৈতিক বিভিন্ন বিষয়ে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কর্তৃত্ব থেকে বাদ দেয়া হয়েছে বলে জানানো হয়েছে কয়েকটি গণমাধ্যমের খবরে। দেশটির রাজা ও রাজপুত্রের মধ্যে দূরত্ব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে বলে জানায় লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া।

একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ান সোমবার জানায়, মন্ত্রিসভার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে যুবরাজ সালমান উপস্থিত থাকতে ব্যর্থ হওয়ায় রাজা তার বিতর্কিত পুত্রের ক্ষমতার রাশ টেনে ধরেন। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সৌদি রাজা এ সপ্তাহে জ্যেষ্ঠ মন্ত্রীদেরকে মোহাম্মদ বিন সালমানের ক্ষমতা সীমিত করার বিষয়ে একটি নির্দেশ দিয়েছেন।

খবরে আরও জানানো হয়, বিন সালমানের জায়গায় বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব দেয়া হয়েছে রাজসভার উপদেষ্টা মুসায়েদ আল-আইবানকে। গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি যুবরাজ মন্ত্রিসভার বিভিন্ন বৈঠক এবং বিদেশি কর্মকর্তাদের সঙ্গে উচ্চ পর্যায়ের বিভিন্ন বৈঠকে উপস্থিত থাকতে ব্যর্থ হন।

এতে আরও বলা হয়, রাজার অনুমতি ছাড়া যুবরাজ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ায় পিতা ও পুত্রের মধ্যে দূরত্ব বৃদ্ধি পাচ্ছে। গত অক্টোবরে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন সৌদি যুবরাজ।সালমান ওই হত্যাকাণ্ডের সঙ্গে সরাসরি জড়িত বলে ব্যাপক অভিযোগ পাওয়া গেলেও রিয়াদ এই তা সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছে।

এদিকে, রবিবার মার্কিন পত্রিকা নিউইয়র্ক টাইমস জানায়, খাসোগি হত্যার এক বছর আগে বিন সালমান তার সমালোচকদের মুখ বন্ধ করতে একটি গোপন কার্যক্রম শুরু করেছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.