চিলিতে ভূমিকম্প

0

সিটিনিউজবিডি : চিলির উপকূলীয় অঞ্চলে বুধবার রাতে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের পর চিলি, পেরু এবং দ্বীপ রাষ্ট্র ফ্রান্স পোলিনেসিয়ায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

বুধবার স্থানীয় সময় রাত ১১টার দিকে চিলির উপকূলীয় শহর ইল্লাপেলার ৫৫ কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্র ছিল ৮ দশমিক ৩। ভূগর্ভে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। ভূমিকম্পের প্রভাবে শহরের ভবনগুলো দুলতে শুরু করে। এ সময় শহরের লোকজন আতঙ্কিত হয়ে রাস্তায় বেরিয়ে আসে।

চিলিতে বুধবারের ভূমিকম্পে ২৭ বছরের এক নারী প্রাণ হারিয়েছেন বলে রয়টার্স জানিয়েছে। তিনি ইল্লাপেল শহরে নিজ বাড়ির বিধ্বস্ত দেয়ালের নিচে চাপা পড়ে নিহত হন। ভূমিকম্পে আহত হয়েছেন আরো ১৫ জন। ভূমিকম্পের পর শহরটিতে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং পানীয় জলের সঙ্কট দেখা দিয়েছে। শহরের মেয়র জানিয়েছেন, বহু ঘরবাড়ি ভেঙে যাওয়ায়া অনেক মানুষ এখন রাস্তায় ঠাঁই নিয়েছে।

ভূমিকম্পের পর বড় ধরনের সুনামি সতর্কতা জারি করেছে সুনামি সতর্কীকরণ কেন্দ্র। চিলির ভালপারাইসো বন্দরে সাইরেন বাজানোর খবর পাওয়া গেছে। চিলির কর্মকর্তারা বলছেন, ভূমিকম্পের ফলে দেশটির কোকুইম্বো অঞ্চলে ১৫ ফুট উঁচু ঢেউ আঘাত হানতে পারে। উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ এলাকায় সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.