স্বাদের কলিজা দোপেঁয়াজা

0

রান্নাঘর : মজার স্বাদে কলিজার দোপেঁয়াজা ছোট বড় সবারই পছন্দের রেসিপি বটে। খাবার টেবিলে কলিজা দোপেঁয়াজার অবস্থানও থাকে বেশ কদরের। তাই এবারের ঈদে আপনার হাতেই হোক মজার স্বাদের কলিজা দোপেঁয়াজা রান্না। নিজের রসনা তৃপ্তির সঙ্গে পরিবারের অন্যের কাছ থেকে প্রসংশা কুড়াতেও এই রেসিপি খুবই উপযোগী। দেরি না করে, এক নজরে দেখে নিন এখনি।

যা যা লাগবে

গরু বা খাসির কলিজা ৫০০ গ্রাম, আলু কিউব এক কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, হলুদের গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, চারটি এলাচ থেঁতো করা, দারুচিনি ৩ টুকরা, তেজপাতা ২টি, দুধ আধা কাপ, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৪ টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

যেভাবে করবেন

প্রথমে কলিজা কিউব করে কেটে ভালো করে ধুয়ে নিতে হবে। এবার দুধ, লবণ, আদা, রসুনবাটা দিয়ে মেখে রাখতে হবে ১০ মিনিট। টুকরো আলুতে হলুদ, লবণ মেখে লাল করে ভেজে তুলে রাখতে হবে। এরপর এক কাপ পেঁয়াজ বেরেস্তা করে নিতে হবে। এবার ফ্রাইপ্যানে তেল দিয়ে ভাজা জিরার গুঁড়া ছাড়া বাকি সব মসলা সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। মসলা কষানো হলে মেখে রাখা কলিজা মসলায় দিয়ে একটু নাড়াচাড়া করে মৃদু আঁচে ঢেকে দিতে হবে। পাঁচ মিনিট সেদ্ধ হলে পেঁয়াজ বেরেস্তা দিতে হবে। রান্না শেষে ভাজা জিরার গুঁড়া ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন। ভাত, রুটি বা পরোটার সঙ্গে কলিজার দোপেঁয়াজা দারুণ উপযোগী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.