নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে হবেঃ তথ্যমন্ত্রী

0

সিটি নিউজঃ বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং সরকারের তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ বলেছেন, বাংলাদেশে আঠারো কোটি মানুষ যার মধ্যে অর্ধেকেই নারী ও শিশু। নারী ও কন্যা শিশুদের এখনও সামাজিকভাবে অবজ্ঞা করা হয়। নারীরাও পুরুষের পাশাপাশি উন্নয়নের সমান তালে অবদান রাখতে পারে। দেশের উন্নয়নের স্বার্থে নারীদেরকে পুরুষের সহযোদ্ধা হিসেবে সবক্ষেত্রে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে। সবধরনের প্রতিবন্ধকতা দূর করে নারীরা নিজেদের মেধা ও যোগ্যতা দিয়ে নিজেদের অবস্থান তৈরী করে নিয়েছে। এখন সময় এসেছে নারীর প্রতি সবধরনের সহিংসতা বন্ধ করতে হবে।

আজ রবিবার (৯ জুন) চট্টগ্রাম পতেঙ্গা সমুদ্র সৈকতে তথ্যমন্ত্রণালয়ের শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রমের আওতায় বাংলাদেশ বেতার কর্তৃক আয়োজিত বহিরাঙ্গন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল এর সভাপতিত্বে চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ, বাংলাদেশ আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক মো. আমিনুল ইসলাম আমিন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজাহারুল হক উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তৃতায় বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল বলেন, ব্রিটিশ আমল, পাকিস্তানি শাসন আমল ও স্বাধীন বাংলাদেশ এ তিন কালের সাক্ষী বাংলাদেশ বেতার। বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতিটি ধাপে জড়িয়ে আছে। গণমানুষের সবচেয়ে কাছের এই সম্প্রচার মাধ্যমের ইতিহাস। শুধু মুক্তিযুদ্ধই নয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সমস্ত বাধা উপেক্ষা করে বাংলাদেশ বেতার প্রচার করেছিল এবং বঙ্গবন্ধুর মুক্তির ডাক গণমানুষের কাছে পৌঁছাতে অগ্রনী ভূমিকা পালন করেছিল। গ্রাম গঞ্জের প্রত্যন্ত অঞ্চলে রেডিওর প্রচলন অত্যন্ত বেশি।এছাড়া বেতারকে জনগণের দৌড়গোড়ায় পৌঁছাতে এবং মানুষকে সচেতনতামূলক তথ্য পৌঁছে দিতে সরকার ১৪ টি আঞ্চলিক বেতার কেন্দ্র স্থাপন করেছেন।

মন্ত্রী বলেন, ‘৯৬ সালের আগে বাংলাদেশের কেউ চিন্তাই করেনি নারীরা তাদের কর্মক্ষেত্রে এতটা প্রভাব বিস্তার করতে পারবে। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের জন্য। আজ নারীরা ব্রিগেডিয়ার জেনারেল, নারীর জেলা প্রশাসক, নারীরা পুলিশ সুপার, নারীরা পাইলট, নারীরা বিমান, নৌ ও সেনাবাহিনী সহ সবক্ষেত্রে দক্ষতার সাথে নেতৃত্ব দিচ্ছে। মন্ত্রী আরও বলেন, বাংলাদেশ বেতার শ্রোতাদের সচেতনতা বৃদ্ধি ও আচরণগত দিক পরিবর্তনের চেষ্টা করে যাচ্ছে। কিশোর কিশোরীদের বেতার অনুষ্ঠানে সম্পৃক্ত করণের নিমিত্তে ওরিয়েন্টেশন ও ট্রেনিং অনুষ্ঠানের মাধ্যমে সারাদেশে শ্রোতাক্লাব গঠন করেছে সরকার।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.