বোষ্টানে ধর্মচক্র বৌদ্ধবিহারের উদ্যোগে শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

0

প্রবাস ডেস্কঃ আমেরিকার বোস্টনে বাংলাদেশী বৌদ্ধদের নিজস্ব ভুমিতে স্থাপিত আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধবিহার ও মেডিটেশান সেন্টারের উদ্যোগে বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা ১৬ই জুন ২০১৯ খৃষ্টাব্দ রবিবার যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য মর্যাদায় উদযাপিত হয়েছে।

এইদিন বোস্টনে বসবাসরত বাংলাদেশী বৌদ্ধ ধর্মাবলম্বীরা নানা অনুষ্ঠানমালার আয়োজন করেন। রংবেরঙের পোশাকে সজ্জিত বৌদ্ধ সম্প্রদায়ের সব বয়সের নারী-পুরুষ অংশ নিয়ে উৎসবে মেতে উঠেন এবং বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

প্রথম পর্বে অনুষ্ঠানের শুরুতে ভক্তিমূলক গান, পবিত্র ত্রিপিটক হতে পাঠ, পঞ্চশীল প্রার্থনা ও বিশ্বের সকল প্রাণীর সুখ ও শান্তি কামনায় সূত্র পাঠ, ধর্মালোচনা ও সংঘদানের আয়োজন করা হয়। দ্বিতীয় পর্বে অতিথি আপ্যায়ন, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বুদ্ধ কীর্তন পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত বোধিজ্ঞান ভাবনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক আসিন জিন রক্ষিত মহাথের। তিনি শুভ বুদ্ধ পূর্ণিমার বিশেষত্ব নিয়ে সারগর্ভ দেশনা করেন। বোস্টন বৌদ্ধদের ঐক্য, প্রগতি ও সংহতি নিয়ে বিশদভাবে ধর্মালোচনা ও দিকনির্দেশনা মুলক গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন আন্তর্জাতিক ধর্মচক্র বৌদ্ধ বিহার ও মেডিটেশন সেন্টারের পরিচালক- প্রফেসর ফ্রা মহা নিরোধা নন্দ ভিক্ষু।

স্বাগত বক্তব্য দেন অত্র বিহারের প্রতিষ্ঠাতা ও ভূমি দাতা দানবীর বাবু তপন চৌধুরী। দানবীর বাবু তপন চৌধুরী বলেন, এই বৌদ্ধ বিহার পরবর্তী প্রজন্মের কাছে নীতি ও নৈতিক আদর্শের ধারক ও বাহক হিসাবে বিরাট ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরো বলেন, বুদ্ধের সমকালীন সময়ে অনেক রাজা মহারাজা বৌদ্ধ বিহার দান করে আজও ইতিহাসের সাক্ষী হয়ে আছেন।

আমি বিহার দান করেছি সেটা বড় কথা নয়, বোস্টনবাসী বিহারটিকে কিভাবে সুন্দর ও সুচারুরুপে রক্ষা ও পরিচালনা করবেন সেটাই বড় কথা এবং তিনি আরো বলেন আমি এই বিহারের কর্তা ও মালিক নই। আমি এই বৌদ্ধ বিহারের আজীবন সেবক হয়েই থাকতে চাই। তিনি বলেন পূজনীয় মহান ভিক্ষু সংঘেরাই এই বিহারের মালিক ও কর্নধার। পরিশেষে সবাইকে অত্র বৌদ্ধ বিহারের সৌন্দর্য বর্ধন ও উন্নয়ন কল্পে নিজ নিজ জায়গা হতে এগিয়ে আসার জন্য অনুরোধ করেন।

শুভ বুদ্ধ পূর্নিমার বিশেষত্ব নিয়ে আরো বক্তব্য রাখেন বাবু তপন কুমার সিংহ, দেবাশীষ বড়ুয়া, তাপস বড়ুয়া, উজ্জ্বল বড়ুয়া, জুয়েল বড়ুয়া, মিসেস শর্মিলা চৌধুরী, মিসেস টিংকু বড়ুয়া, তনুশ্রী বড়ুয়া প্রমুখ । এছাড়াও মায়ানমার, শ্রীলংকা ও নেপালের পূজনীয় ভিক্ষু সংঘ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে অনুষ্ঠানে বাবু দেবাশীষ বড়ুয়া ও মিসেস তাপসী বড়ুয়া নুপুর আন্তজাতিক ধর্মচক্র বৌদ্ধবিহার ও মেডিটেশন সেন্টারের জন্য আগামী কঠিনচীবর দানানুষ্ঠানে এক সেট বৌদ্ধদের মহা মুল্যবান ধর্মগ্রন্থ পবিত্র ত্রিপিটক দান করার প্রতিশ্রুতি প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাবু সুমিত বড়ুয়া।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.