জাতীয় বাজেটে শিক্ষাখাতে ২০ শতাংশ বরাদ্দের দাবী-ছাত্রসেনা

0

সিটি নিউজ,চট্টগ্রাম : বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম মহানগর উত্তরের আয়োজনে বুধবার ২৬ জুন বিকালে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে গত ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের অর্থমন্ত্রনালয় ঘোষিত বাজেটে শিক্ষাখাতে মোট জিডিপির ২.১ শতাংশ বরাদ্দের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মহানগর উত্তর ছাত্রসেনার সহ-সভাপতি মুহাম্মদ ফোরকান রেজার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এইচ এম এরশাদুল করিমের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ফ্রন্ট চট্টগ্রাম মহানগর উত্তর সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, অন্যান্য বছরের ন্যায় এ বছরের বাজেটেও শিক্ষাখাতে যে বাজেট দেওয়া হয় তা দক্ষিণ এশিয়ায় প্রায় সকল দেশের চেয়ে কম। যার ফলে শিক্ষার মানোন্নয়নে যে বরাদ্দের প্রয়োজন তা পোষাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রতিবারই হিমশিম খেতে হয়। ফলাফল হিসেবে আমরা দেখছি দেশের শিক্ষা ব্যবস্থা একেবারেই ভঙুর। তাই আগামীতে সকল বাজেটেই টঘঊঝঈঙ ঘোষিত মোট বাজেটের ২০% বরাদ্দ নিশ্চিত করা সময়ের দাবী।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা কেন্দ্রীয় সভাপতি জি এম শাহাদাত হোসাইন মানিক।

তিনি বলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের যে বাজেট ঘোষণা করেছেন, তাতে শিক্ষা খাতে বরাদ্দ দিয়েছেন ৬১ হাজার ১১৮ কোটি টাকা। যা জিডিপির মাত্র ২.১ শতাংশ। চলতি ২০১৮-১৯ অর্থবছরে জিডিপির ২.০৯ শতাংশ বরাদ্দ রাখা হয়েছিল শিক্ষা খাতে। সে দিক থেকে আগামী বছরের জন্য বরাদ্দ বেড়েছে দশমিক ০১ (০.০১) শতাংশ। যা বরাদ্দের নামে প্রহসন ছাড়া আর কিছুই নয়। এতে করে শিক্ষাখাতে তেমন উল্লেখযোগ্য কোন উন্নয়ন সম্ভব নয়।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুহাম্মদ আলী আকবর। এছাড়াও অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুহাম্মদ এহসানুল হক, মুহাম্মদ তৌহিদুল হক, মুহাম্মদ শাহাদাত হোসেন, এইচ এম আরমান, এস এম ওয়াহিদুল আলম, মঈনুদ্দিন কাদেরী, আবু সায়েম মুহাম্মদ কাইয়ুম, মুহাম্মদ বাবর আলী, কাজী মুহাম্মদ আরফাত, জিয়াউদ্দিন রায়হান, মাহমুদুল হাসান, আব্দুল কাদের, ইমদাদুল হক ইমতিয়াজ, মুহাম্মদ বেলাল রেজা, তাহারিফ হোসেন, হাফেজ আব্দুর রহমান, খালেদ বিন জাহাংগীর, আজাদ হোসাইন, মেসবাহ উদ্দিন, হানিফ মান্নান, তারেক আরমান, নুরুজ্জামান রজভী, আল আমীন রেজা, ফারুক হোসেন প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.