বর্ষার আগে চট্টগ্রামে পাহাড়ে উচ্ছেদ অভিযান

0

সিটি নিউজ ডেস্ক :  বর্ষার আগে পাহাড় ধস ঠেকাতে চট্টগ্রামে পাহাড়ে অবৈধভাবে বসবাসকারীদের সরাতে নতুন করে দ্বিতীয় দফায় উচ্ছেদ অভিযান শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

বুধবার (৩ জুলাই) সকালে নগরীর ফয়েস লেক এলাকায় দ্বিতীয় দফায় ৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। আগামী ১৭ জুলাই পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে।

চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্দেশনায় দ্বিতীয় দফায় উচ্ছেদ অভিযানে অংশ নেন সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইসমাইল হোসেন ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম।

অভিযান শেষে উচ্ছেদকৃত ভূমি বাংলাদেশ রেলওয়ের প্রতিনিধি বরাবর বুঝিয়ে দেয় নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, আমাদের উচ্ছেদ কার্যক্রমে ঝুঁকিপূর্ণ ও অবৈধ দখলদারদের উচ্ছেদ শেষে উদ্ধারকৃত জায়গা সংশ্লিষ্ট পাহাড়ের মালিক এবং নিয়ন্ত্রণকারী সংস্থাকে বুঝিয়ে দেয়া হচ্ছে। পরবর্তীতে পাহাড়ে কোনো অবৈধ বসতি-স্থাপনা গড়ে উঠলে সংশ্লিষ্ট পাহাড় মালিক ও সংস্থা দায়ী থাকবে বলে জানিয়ে দেয়া হয়েছে।

উচ্ছেদ অভিযানে পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিয়া মোহাম্মদ, পিডিবি, ওয়াসা, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লি. এবং বাংলাদেশ রেলওয়ে প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এর আগে প্রথম ধাপে চট্টগ্রাম মহানগরীর ১৭টি পাহাড়ে চিহ্নিত ৮৩৫ টি ঝুঁকিপূর্ণ পরিবারকে উচ্ছেদের জন্য প্রথম ধাপ বিগত রমজানের পূর্বে শেষ হয়েছে। তখন মতিঝর্ণা, বাটালী হিল, পোড়া কলোনী পাহাড়, একে খান পাহাড় এলাকায় ৩৫০ এর মতো ঝুঁকিপূর্ণ পরিবেশে বসবাসরত অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছিলো।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.